বিজ্ঞাপন

বাংলা সাহিত্যে চীনা সমাজ-সংস্কৃতির চিত্রায়ন

February 26, 2020 | 4:07 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলা সাহিত্যচর্চায় চীনা জীবন, সমাজ সংস্কৃতি ও ইতিহাস নিয়ে আলোচনা হবে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশনের বিশেষ অনুষ্ঠান ‘চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) টু বাংলাদেশ’।

বিজ্ঞাপন

শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেল ৫টা ৫০ মিনিটে প্রচারিত হবে অনুষ্ঠানটি। তবে গত সোমবার (২৪ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ধারন করা হয়েছে অনুষ্ঠানের পর্বটি।

চীনের সর্ববৃহৎ জাতীয় গণমাধ্যম চায়না মিডিয়া গ্রুপ বা সিএমজি ও বাংলাভিশনের যৌথ উদ্যোগে নির্মাণ করা হচ্ছে এই অনুষ্ঠান। এরইমধ্যে একটি পর্ব প্রচারিত হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার প্রচারিত হবে দ্বিতীয় পর্ব। আর এই পর্বের বিষয় ‘বাংলা সাহিত্যচর্চায় চীনা জীবন, সমাজ, সংস্কৃতি ও ইতিহাসের পরিস্ফুটন।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘আমার দেখা নয়াচীন’সহ বাঙালি লেখকদের অভিজ্ঞতায় চীনা সমাজ, জীবন, সংস্কৃতি, ঐতিহ্য, ইতিহাস ইত্যাদি বিষয় বাংলা ভাষায় কীভাবে চিত্রিত হয়েছে। এ পর্বে তারই বিস্তারিত পর্যালোচনা রয়েছে।

শান্তা মারিয়া’র সঞ্চালনায় অনুষ্ঠানটিতে অংশ নিয়েছেন ছয়জন বিশিষ্ট লেখক। দর্শকসারিতে উপস্থিত ছিলেন ঢাকায় চাইনিজ ল্যাংগুয়েজ কোর্সের শিক্ষার্থীরা।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন