বিজ্ঞাপন

অক্সিজেন ছাড়াও বেঁচে থাকতে পারে যে প্রাণী!

February 26, 2020 | 5:13 pm

বিচিত্রা ডেস্ক

প্রাণিজগতে টিকে থাকার জন্য অক্সিজেনের বিকল্প নেই এমনটাই এতদিন ভাবা হতো। তবে সম্প্রতি এর ব্যতিক্রমও পেয়েছেন বিজ্ঞানীরা। জেলিফিশের মতো একটি পরজীবী প্রাণী আবিষ্কার করা হয়েছে যেটির ‘মাইটোকনড্রিয়াল জিনোম’ নেই। তার মানে বেঁচে থাকার জন্য ‘হেনেগুয়া সেলমিনিকোলা’ নামের এই প্রাণীটি অক্সিজেনের ওপর নির্ভরশীল নয়। খবর ডেইলি মেইলের।

বিজ্ঞাপন

ইসরায়েলের তেল আবিব বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ বিষয়টি সামনে নিয়ে আসেন। তারা জানান, এটি নর্থ প্যাসিফিকে স্যালমন মাছের অভ্যন্তরে বাস করে। যেখানে অক্সিজেন অপ্রতুল। এছাড়া এটির মাইটোকনড্রিয়াল জিনোম নেই যেটি অক্সিজেন ভেঙে কোষে শক্তি সরবরাহ করে ও শ্বাস প্রশ্বাসে সাহায্য করে।

তবে কীভাবে এই পরজীবী প্রাণীটি টিকে থাকে তা এখনো জানা সম্ভব হয়নি। ভাবা হচ্ছে স্যালমন মাছের শরীরবৃত্তীয় ক্রিয়ার ওপর নির্ভর করে এটি। বিজ্ঞানীরা বলছেন, প্রাণীটি স্যালমন মাছের কোনো রকম ক্ষতি ছাড়াই এর অভ্যন্তরে পূর্ণ জীবন প্রক্রিয়া সম্পন্ন করতে পারে।

বিজ্ঞাপন

পরজীবী প্রাণী হেনেগুয়া সেলমিনিকোলা এমন একটি গবেষণার সুযোগ তৈরি করেছে যার ফলে বায়ুজীবী প্রাণী থেকে অ-বায়ুজীবী প্রাণীতে বিবর্তনের বিষয়গুলো উঠে আসতে পারে। সরল জৈবিক প্রণালীর কিছু প্রাণী স্বল্প অক্সিজেনে নিজেদের অক্সিজেন নির্ভরতা কমাতে পারে এমন নজির আগে দেখা গেছে। তবে এবারই জটিল কোনো প্রাণীর সন্ধান পাওয়া গেল যেটি বেঁচে থাকার জন্য অক্সিজেনের ওপর নির্ভর নয়। এছাড়া এলিয়েনরা কীভাবে অক্সিজেন ছাড়া বেঁচে থাকতে পারে এমন সম্ভাব্য বিষয় নতুন আলোচনার দ্বার খুলবে বলেও আশা জানিয়েছেন বিজ্ঞানীরা।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন