বিজ্ঞাপন

বৃহস্পতিবার শপথ নিচ্ছেন ঢাকার ২ সিটির মেয়র-কাউন্সিলররা

February 26, 2020 | 11:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নবনির্বাচিত দুই মেয়র যথাক্রমে আতিকুল ইসলাম ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস শপথ নেবেন বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি)। একই অনুষ্ঠানে শপথ নেবেন দুই সিটির নবনির্বাচিত কাউন্সিলররাও। প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে সকাল সাড়ে ১০টায় শপথ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৬ ফেব্রুয়ারি) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ এ তথ্য জানিয়েছেন।

হেলালুদ্দীন আহমেদ জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলায় নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠান রয়েছে। নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই মেয়রকে শপথ পড়াবেন। এরপর দুই সিটির সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের ১৭২ জন কাউন্সিলরকে শপথ পড়াবেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

বিজ্ঞাপন

এর আগে, গত ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ঢাকা উত্তর সিটিতে মো. আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটিতে শেখ ফজলে নূর তাপস মেয়র নির্বাচিত হন। তারা দু’জনেই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী ছিলেন।

এদিকে, স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার সকালে শপথ নিলেও মে মাসের আগে মেয়র হিসেবে দায়িত্বভার বুঝে পাবেন না আতিকুল ও তাপসের কেউই। ওই মাসের মাঝামাঝি সময়ে তারা মেয়র হিসেবে কার্যভার বুঝে পাবেন।

এর আগে, ঢাকা উত্তর সিটিতে ২০১৫ সালে নির্বাচিত মেয়র আনিসুল হকের প্রয়াণের পর ২০১৯ সালের উপনির্বাচনে জয়ী হয়েছিলেন আতিকুল ইসলাম। ৯ মাস তিনি দায়িত্ব পালনের সুযোগ পেয়েছিলেন। বিধি অনুযায়ী তিনি ফের নির্বাচন করতে চাওয়ায় মেয়র পদ থেকে পদত্যাগ করতে হয় তাকে। এই সিটির দায়িত্বে রয়েছেন একজন প্যানেল মেয়র।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটিতে ২০১৫ সালের নির্বাচনে জয়ী হন সাঈদ খোকন। দলীয় মনোনয়ন না পাওয়ায় এই নির্বাচনে অংশ নেননি তিনি। আগামী মে মাস পর্যন্ত মেয়র পদের মেয়াদ রয়েছে তার। মেয়াদ অতিক্রান্ত হলে তাপস নতুন মেয়র হিসেবে দায়িত্ব বুঝে নেবেন।

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন