বিজ্ঞাপন

সব ভাষাকে রক্ষা করতে হবে: জব্বার

February 26, 2020 | 9:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বের সব ভাষাকে রক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিজ্ঞাপন

তিনি বলেন, মায়ের ভাষাকে রক্ষা করতে একমাত্র বাঙালিরাই আন্দোলন করেছে। ভাষাকে রক্ষা করতে গিয়ে সূত্রপাত ঘটেছে মুক্তিযুদ্ধের। স্বাধীন হয়েছে দেশ। এখন সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। আমাদের দায়িত্ব সারা পৃথিবীর মাতৃভাষা রক্ষা করা। মাতৃভাষার প্রতি সম্মান দেখানোর পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মাধ্যমে মাতৃভাষার বিকাশ, রক্ষা ও তার প্রযুক্তিগত উন্নয়নে সম্ভাব্য সবকিছু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বদ্ধপরিকর।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ মুক্তিযোদ্ধা মহাজোট নামের একটি সংগঠন এই আলোচনার আয়োজন করে।

টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলা ভাষার নামে প্রতিষ্ঠিত বাংলাদেশ। পৃথিবীর একমাত্র রাষ্ট্রের একমাত্র রাষ্ট্রভাষা বাংলা। বাংলা ভাষার নেতৃত্বে বাংলাদেশ, বাংলা ভাষার রাজধানী এখন ঢাকায়। একুশের বইমেলা কিংবা এক মাসে চার হাজার বই প্রকাশের সক্ষমতা এখন আমাদেরই আছে।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুকে বাঙালি জাতিরাষ্ট্রের পিতা উল্লেখ করে মন্ত্রী বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু দেশটির দায়িত্ব নেওয়ার পর বাংলা টাইপরাইটার অপটিমা মুনীরা প্রবর্তন করেন। এই অঞ্চলকে মেধাবী মানুষের সূতিকারগার উল্লেখ করি তিনি বলেন, জাতির শ্রেষ্ঠ মেধাবী ও সাহসী মানুষটির নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা মহাজোটের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শফিকুর রহমান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা মহাজোটের প্রধান উপদেষ্টা মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমদ, মুক্তিযোদ্ধা মো. সালাহ উদ্দিন আহম্মেদ সালুসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন