বিজ্ঞাপন

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে শুক্রবার

February 27, 2020 | 6:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের প্রথম মুঠোফোনভিত্তিক চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা ‘ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব’-এর ষষ্ঠ আসরের পর্দা উঠছে কাল।

বিজ্ঞাপন

২৮ ও ২৯ ফেব্রুয়ারি দুই দিনব্যাপী এ উৎসব চলবে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর স্থায়ী ক্যাম্পাসে।

বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি ইউল্যাব-এ সংবাদ সম্মেলনে চলচ্চিত্র উৎসবের বিস্তারিত তুলে ধরা হয়।

ইউল্যাবের শিক্ষানবিশ কার্যক্রম ‘সিনেমাস্কোপ’ পরিচালিত ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব যাত্রা শুরু করে ২০১৫ সালে। স্মার্টফোনে ধারণ করা এই চলচ্চিত্র প্রতিযোগিতা ২০১৭ সালে পায় আন্তর্জাতিক রূপ। এই আয়োজন মুঠোফোন দিয়ে তৈরি চলচ্চিত্র নির্বাচন, প্রদর্শন ও সবশেষে সেরা চলচ্চিত্র বাছাই করে বছরের সেরা পরিচালককে পুরষ্কৃত করে থাকে।

বিজ্ঞাপন

উৎসবমুখর এই আয়োজনটি উন্মুক্ত থাকছে সকলের জন্য। ‘স্ক্রিনিং’, ‘কম্পিটিশন’ ও ‘ওয়ান মিনিট’ এই তিনটি বিভাগে প্রতিযোগীরা অংশ নেওয়ার সুযোগ পান।

প্রতিযোগিতার এবারের আসরে বিশ্বের ৪১টি দেশ থেকে সর্বমোট ২০২টি চলচ্চিত্র জমা পড়ে। গত আসরে ৩৪টি দেশ থেকে ছিল ৯৫টি চলচ্চিত্র। এবারই প্রথমবারের মতো বাংলাদেশ থেকে সর্বোচ্চ রেকর্ডসংখ্যক ৩৪টি চলচ্চিত্র জমা পড়েছে।
উৎসবের ষষ্ঠ আসরে প্রথমবারের মতো বিদেশি বিচারক হিসেবে ছিলেন নেপালের দেভাকি বিসত।

সংবাদ সম্মেলনে জানানো হয় বিচারকমণ্ডলীর নির্বাচনে ‘স্ক্রিনিং’ বিভাগে প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে ৩৯টি চলচ্চিত্র, ওয়ান মিনিট বিভাগে পাঁচটি চলচ্চিত্র এবং কম্পিটিশন বিভাগে ১৩টি চলচ্চিত্র প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে। ২৮ এবং ২৯ ফেব্রুয়ারি এই চলচ্চিত্র উৎসবকে কেন্দ্র করে প্রদর্শনী উপভোগ করার জন্য মোট ২ হাজার ২৯৭ জন রেজিস্ট্রেশন করেছেন।

বিজ্ঞাপন

এছাড়া ‘কম্পিটিশন’ বিভাগের সেরা চলচ্চিত্র নির্মাতার জন্য ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ এর জন্য মনোনীত চলচ্চিত্রগুলো হচ্ছে—‘দ্য কোনানড্রাম’, ‘ডিস্টর্শন’, ‘নস্টালজিয়া’, ‘সিলড ডিল’, ‘এলাইভ’ এবং ‘লিলি’। ওয়ান মিনিট ফিল্ম বিভাগের সেরা চলচ্চিত্র নির্মাতার জন্য ‘ইউল্যাব ইয়াং ফিল্মমেকার অ্যাওয়ার্ড’ এর জন্য মনোনীত চলচ্চিত্রগুলো হচ্ছে—‘ফ্লাওয়ার ব্যাগ’ এবং ‘অল উইনার’ চলচ্চিত্র দুটি।
চলচ্চিত্র উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন সময় আয়োজন করা হয় মুঠোফোনে চলচ্চিত্র তৈরী বিষয়ক কর্মশালা। এবছর ষষ্ঠ আসরে প্রথমবারের মতো সীমান্ত সম্ভারের স্টার সিনেপ্লেক্সেও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এছাড়া প্রথমবারের মতো ইউল্যাবের স্থায়ী ক্যাম্পাস, ক্যাম্পাস এ, ক্যাম্পাস বি এবং স্টার সিনেপ্লেক্সে প্যারালাল স্ক্রিনিং চলবে।
২৮ ফেব্রুয়ারি উৎসবের প্রথম দিন ইউল্যাবের স্থায়ী ক্যাম্পাসে উৎসবের উদ্বোধন করা হবে। এসময় উপস্থিত থাকবেন ইউল্যাব এর উপাচার্য অধ্যাপক এইচ এম জহিরুল হক এবং অধ্যাপক জুড উইলিয়াম হেনিলো। একই দিনে স্ক্রিনিং এর পাশাপাশি থাকছে ‘ফুয়াদুজ্জামান ফুয়াদ’ এর ‘দ্য আর্ট অব স্মার্টফোন সিনেমাটোগ্রাফি’ শীর্ষক বিশেষ কথোপকথন। উৎসবের দ্বিতীয় দিনের শুরুতে রয়েছে ‘ড. আব্দুল কাবিল খানের’ ‘আর স্মার্টফোনস দ্য ফিউচার অব ফিল্মমেকিং’ শীর্ষক বিশেষ কথোপকথন এবং স্ক্রিনিং। দ্বিতীয় দিনের সমাপণী পর্ব অনুষ্ঠিত হবে সীমান্ত সম্ভারের স্টার সিনেপ্লেক্সে।

এসময় উপস্থিত থাকবেন স্টার সিনেপ্লেক্স এর চেয়ারম্যান মাহবুব রহমান রুহেল, চলচ্চিত্র নির্মাতা কামার আহমাদ সাইমন এবং চলচ্চিত্র বোদ্ধা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. গীতি আরা নাসরীন।

নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ—এই স্লোগানকে সঙ্গী করে মোবাইলের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণকে উৎসাহিত করার লক্ষ্যে প্রতিবছর আয়োজন করা হচ্ছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব।

বিজ্ঞাপন

উৎসব সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে dimff.net এবং https://www.facebook.com/ULABCinemaScope এই ঠিকানায় ।

সারাবাংলা/এসএ/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন