বিজ্ঞাপন

‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি চেয়ে আইনি নোটিশ

February 27, 2020 | 8:33 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয়তা নিরুপনে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম এ নোটিশ পাঠান।

বিজ্ঞাপন

শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানকে এই নোটিশ পাঠানো হয়েছে। এতে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের কিছু অংশ উচ্চ মাধ্যমিক পর্যায়ে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে পুরো বইটি পাঠ্য হিসেবে অন্তর্ভুক্ত করার বিষয়ে প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে।

‘নোটিশ প্রান্তির ৩ দিনের মধ্যে উক্ত মহামূল্যবান গ্রন্থখানা উচ্চ মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্য করার বিষয়ে উচ্চমাধ্যমিক পর্যায়ের বিশিষ্ট শিক্ষাবিদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকজন অধ্যক্ষকে নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি এবং বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে কয়েকজন বিশিষ্ট শিক্ষাবিদ, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বর্তমান এবং সাবেক কয়েকজন ভাইস চ্যান্সেলরকে নিয়ে একটি বিশেষ কমিটি গঠন করবেন এবং পরবর্তীতে তাদের মতামত নিয়ে বিষয়টি চূড়ান্ত করার জন্য অনুরোধ করা যাচ্ছে’, বলেও নোটিশে উল্লেখ করা হয়।

অন্যথায় এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন