বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের সেরা ১১টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির তথ্য

February 28, 2020 | 5:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ১১টি কলেজ এবং বিশ্ববিদ্যালয় এই গ্রীষ্মে সারাবিশ্বের বিভিন্ন অঞ্চলের ১৫ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীর জন্য এডুকেশনইউএসএ একাডেমি প্রোগ্রামের আয়োজন করবে। এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বিমানচালনা, মহাকাশযাত্রা এবং অন্যান্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতকেন্দ্রিক (এসটিইএম) প্রোগ্রামে সেরা কিছু শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

প্রোগ্রামে অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্রের প্রতিটি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের আবেদন জমা দেওয়ার জন্য নিজস্ব সময়সীমা রয়েছে। এর সময়সীমা হচ্ছে ১ মার্চ থেকে জুনের প্রথমদিক পর্যন্ত। নির্দিষ্ট তারিখের মধ্যে আবেদন করলে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান সম্পূর্ণ বা আংশিক বৃত্তি এবং পুরষ্কার দেবে।

এডুকেশন ইউএসএ একাডেমি হচ্ছে বিদেশি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রাক-কলেজ একাডেমিক সমৃদ্ধকরণ একটি প্রোগ্রাম। এর মাধ্যমে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করে ডিগ্রি অর্জনের জন্য বিশ্বের সেরা এবং কৃতী শিক্ষার্থীদের আকৃষ্ট করার প্রচেষ্টা চালায়। এডুকেশন ইউএসএ একাডেমি দুই থেকে চার সপ্তাহের এই প্রোগ্রামের মাধ্যমে সারাবিশ্বের ১৫ থেকে ১৭ বছর বয়সী একদল শিক্ষার্থীকে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদনপত্র জমা দেওয়ার জন্য প্রস্তুত করে।

বিজ্ঞাপন

এজন্য তারা কলেজ প্রিপারেটরি কোর্স, একাডেমিক ইংরেজি কোর্স, লেখালেখির কর্মশালা, ক্যাম্পাস ভ্রমণ, উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠার প্রশিক্ষণ, সংশ্লিষ্ট শিল্প পরিদর্শন এবং সাংস্কৃতিক কার্যক্রমে অংশ নেয়। এ একাডেমি বিদেশি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সফলভাবে ভর্তি হওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য ও দক্ষতা যুগিয়ে তাদের জন্য নতুন সুযোগ করে দেয়। এ সুযোগটি না পেলে হয়তো ওই শিক্ষার্থীদের অনেকেই যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার কথা ভাবতেই পারতো না।

২০২০ সালের এডুকেশন ইউএসএ একাডেমির ১১টি ‘হোস্ট’ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান একেকটি একেক রকম সুযোগ দেয়। এর প্রোগ্রাম, ফি, আবেদনের পদ্ধতি এবং সময়সীমা সম্পর্কে তথ্যের জন্য http://www.edusaacademy.org. এই ঠিকানায় গেলে বিস্তারিত পাওয়া যাবে।

এবারের গ্রীষ্মে যুক্তরাষ্ট্রের নিম্নলিখিত কলেজ এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো এডুকেশন ইউএসএ একাডেমি প্রোগ্রামের আয়োজন করবে-

১. সিরাকিউজ ইউনিভার্সিটি (নিউ ইয়র্ক):

সিরাকিউজ ইউনিভার্সিটি বিদেশি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সর্বোচ্চ মানের আমেরিকান কলেজের অভিজ্ঞতা দেয়। যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০০টি বিশ্ববিদ্যালয়ের অন্যতম সিরাকিউজ ক্যাম্পাসে অবস্থানকালে শিক্ষার্থীরা ইংরেজি ভাষা ও সংস্কৃতি গভীরভাবে আত্মস্থ করতে পারে। ক্রেডিট কোর্স অনুসরণ করতে আগ্রহী বিদেশি শিক্ষার্থীদের আবেদন করতে হবে ১ এপ্রিল, ২০২০-এর মধ্যে। সব প্রোগ্রামেই ভর্তির নির্দিষ্ট সীমা থাকে। এছাড়া সম্পূর্ণ আবেদন পাওয়ার ভিত্তিতে ঘূর্ণায়মান পদ্ধতিতে তা বিবেচনা করা হয়। এ কারণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগেভাগে আবেদনকে উৎসাহিত করে। কোনো আবেদন জমা দেওয়ার পরে এবং সমস্ত বাইরের দলিলপত্র (যেমন ট্রান্সক্রিপ্টস, সুপারিশপত্র) পাওয়ার পর তা ‘সম্পূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়।

প্রোগ্রামের তারিখ: জুন ২৭ -জুলাই ২৬, ২০২০ এর মধ্যে (প্রোগ্রাম অনুসারে বিভিন্ন সময়ে)। বিস্তারিত জানা যাবে http://summercollege.syr.edu/educationusa/ এই ঠিকানা থেকে।

 

২. নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি (ইলিনয়):

এখানকার প্রোগ্রামের মধ্যে রয়েছে কলেজ প্রস্তুতিমূলক কোর্স, বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ট্যুর এবং বিশ্বের নানা প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের জন্য বহু সাংস্কৃতিক কার্যক্রম। বিদেশি ছাত্ররা এর মাধ্যমে তাদের ইংরেজির দক্ষতা উন্নত করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা ব্যবস্থা, একাডেমিক সংস্কৃতি, ক্যাম্পাস জীবন এবং এ দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির আবেদন প্রক্রিয়ার সঙ্গে আরও পরিচিত হতে পারে।

আবেদনের শেষ সময়: ১ মে ২০২০। প্রোগ্রামের তারিখ: জুলাই ৬ - ২৪, ২০২০।

বিস্তারিত তথ্যের জন্য: https://sps.northwestern.edu/pre-college/education-usa/

 

৩. সেন্ট ক্লাউড স্টেট ইউনিভার্সিটি (মিনেসোটা):

এখানকার প্রোগ্রামের শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ের অত্যাধুনিক স্থাপনা ও গবেষণাগারগুলোয় চলমান গবেষণা প্রকল্পগুলোতে স্নাতক ‘এসটিইএম’ শিক্ষার্থীদের পাশাপাশি কাজ করতে পারবে। যাদের মাধ্যমে এ প্রতিষ্ঠানের মধ্যে গবেষণা এবং আবিষ্কারের ঘটনাগুলো বাস্তব রূপ পায় সেই শিক্ষকদের সঙ্গেও দেখা করতে সক্ষম হবে বিদেশি নবীন শিক্ষার্থীরা। আবেদনের শেষ সময়: ১ মে ২০২০।

তবে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ শিক্ষার্থীদের যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করার পরামর্শ দেন। আবেদনপত্র জমা দেওয়ার পরে সম্ভাব্য শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। ১৫ মে’র পরে শিক্ষার্থীদের আবেদনের ফল জানানো হবে।

প্রোগ্রামের তারিখ: ১২ জুলাই - ৩১ জুলাই ২০২০।

বিস্তারিত তথ্যের জন্য: https://www.stcloudstate.edu/educationusa/

 

৪. ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসন (উইসকনসিন):

ইউডব্লিউ-ম্যাডিসন বিশ্ববিদ্যালয় উচ্চ মাধ্যমিক পর্যায়ে সাফল্যের সুবিধার্থে নবীন শিক্ষার্থীদের সার্বিক কলেজ প্রস্তুতিতে সহায়তা করে। ইউডব্লিউ-ম্যাডিসনের অভিজ্ঞতা শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের মিড ওয়েস্ট অঞ্চলের আতিথেয়তার স্বাদ দেবে। যুক্তরাষ্ট্রের সবচেয়ে সুন্দর ক্যাম্পাসগুলোর একটি এটি। একইসঙ্গে দেশের অন্যতম অগ্রসর চিন্তাভাবনার ও উচ্চমানের বিশ্ববিদ্যালয় এ শিক্ষায়তন।

আবেদনের শেষ সময়: ৮ মে, ২০২০। প্রোগ্রামের তারিখ: ৬ জুলাই-২৪ জুলাই, ২০২০।
বিস্তারিত তথ্যের জন্য: https://edusa.wisc.edu/

 

৫. ইউনিভার্সিটি অব কলোরাডো বোল্ডার (কলোরাডো):

এখানকার প্রোগ্রামে অংশগ্রহণকারীরা প্রকৌশলবিদ্যা, আন্তর্জাতিক ব্যবসা এবং মনোবিজ্ঞানের স্বীকৃত একাডেমিক এবং পেশাদার বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করার সুযোগ পাবে। এছাড়া সহপাঠীদের সঙ্গে ছোট ছোট দলে কাজ করার মাধ্যমে যোগাযোগ, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং আলোচনার দক্ষতা তৈরি করতে সক্ষম হবে। একটি নিরাপদ, বিশ্বমানের ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয় জীবনের অভিজ্ঞতা অর্জন করবে শিক্ষার্থীরা। এটি যুক্তরাষ্ট্রের অন্যতম সুন্দরতম ক্যাম্পাস। পাঁচ জন নোবেল পুরস্কার পেয়েছেন এ বিশ্ববিদ্যালয় থেকে।


আবেদনের শেষ সময়: ১ জুন, ২০২০। প্রোগ্রামের তারিখ: ২ জুলাই-২৪ জুলাই, ২০২০।

বিস্তারিত তথ্যের জন্য: http://edusaacademy.colorado.edu/

 

৬. ইউনিভার্সিটি অব টেনেসি-নক্সভিল বিশ্ববিদ্যালয় (টেনেসি):

অংশগ্রহণকারীরা যুক্তরাষ্ট্রের অন্যতম প্রাচীনতম পাবলিক বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতা পাবে। টেনেসির নামী ভূমি-অনুদান প্রতিষ্ঠানের ফ্ল্যাগশিপ ক্যাম্পাস এটি। অঙ্গরাজ্যটির অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য, ঐতিহ্যবাহী সংগীত এবং জীবনযাপনের বিশেষ পদ্ধতির মধ্য দিয়ে জীবন ও সংস্কৃতিকে অনুভব করবে বিদেশি শিক্ষার্থীরা। প্রোগ্রামের মধ্যে রয়েছে ফিল্ড ট্রিপ, স্থানীয় লোকের বাড়িতে থাকা এবং যুক্তরাষ্ট্রের জনপ্রিয়তম ন্যাশনাল পার্ক ‘গ্রেট স্মোকি মাউন্টেনস ন্যাশনাল পার্ক’ ও বিশ্ব লোকসংগীতের রাজধানী ন্যাশভিল ভ্রমণের মতো সাংস্কৃতিক অভিজ্ঞতা গ্রহণ। শিক্ষার্থীরা একটি ব্যবসা শুরু করা এবং ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করার নীতিগুলোও শিখবে। তাদের উচিত যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করা।

আবেদনের শেষ সময়: ৩ জুন, ২০২০। প্রোগ্রামের তারিখ: ৬ জুলাই- ২৬ জুলাই, ২০২০।

বিস্তারিত তথ্যের জন্য: https://eli.utk.edu/educationusa-academy/

 

৭. টেম্পল ইউনিভার্সিটি (পেনসিলভেনিয়া):

এ প্রোগ্রামে ফিলাডেলফিয়ার একটি শহুরে ক্যাম্পাসে যুক্তরাষ্ট্র এবং বিশ্বের বিভিন্ন অঞ্চলের উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে বসবাস এবং তাদের কাছ থেকে শেখার ওপর জোর দেওয়া হয়। এই ফিলাডেলফিয়াই কিন্তু যুক্তরাষ্ট্রের জন্মভূমি। শিক্ষার্থীরা এ শহরের সমৃদ্ধ ইতিহাস এবং বিশ্বখ্যাত শিল্প সংগ্রহগুলো উপভোগ করার মধ্য দিয়ে আমেরিকান সংস্কৃতিকে চিনে নেওয়ার সুযোগ পাবে। নিউইয়র্ক সিটি, সমুদ্র সৈকত, কোন আইভি লীগ বিশ্ববিদ্যালয় এবং আশেপাশের অন্যান্য স্থানে সময় কাটাবে তারা। যুক্তরাষ্ট্র সম্পর্কে তাদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে এটি।

সম্পূর্ণ প্রোগ্রামের জন্য বৃত্তি থেকে শুরু করে আংশিক মঞ্জুরির জন্য আবেদনের শেষ সময়: ১৪ ই মে, ২০২০। নিয়মিত আবেদনের জন্য সময়সীমা (কোনো বৃত্তি/মঞ্জুরি নেই): ৮ ই জুন, ২০২০। প্রোগ্রামের তারিখ: ৫ জুলাই-২৫ জুলাই ২০২০।

বিস্তারিত তথ্যের জন্য: https://ielp.temple.edu/programs/short-term-programs/educationusa-academy-temple-university

 

৮. বোস্টন ইউনিভার্সিটি (ম্যাসাচুসেটস):

প্রোগ্রামটি এসটিইএম বিষয় এবং নেতৃত্বের বিকাশে আগ্রহী ও শিক্ষার গন্তব্য হিসাবে বোস্টন পছন্দ- উচ্চ বিদ্যালয়ের এমন শিক্ষার্থীদের জন্য উপযুক্ত। নবীন শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ের এসটিইএম পরীক্ষাগার এবং গবেষণাকেন্দ্রগুলো দেখার সুযোগ পাবে। ওই অঞ্চলের বড় এসটিইএম বিষয়ক প্রতিষ্ঠানগুলোতে (যেমন ব্রোড ইনস্টিটিউট অব হার্ভার্ড অ্যান্ড এমআইটি এবং উডস হোল ওশানোগ্রাফিক ইনস্টিটিউট) সফর হাতেকলমে নেতৃত্বের প্রশিক্ষণ দেবে। এতে শিক্ষার্থীরা বিশ্বের ইতিবাচক পরিবর্তন ঘটাতে এসটিইএমভিত্তিক সমাধানগুলো ব্যবহার করতে পারবে।

আবেদনের সময়সীমা: ওয়েবসাইটটিতে দেওয়া তথ্য অনুরোধ ফর্মটি ব্যবহার করে আবেদনের সময়সীমা সম্পর্কিত তথ্যের জন্য প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন।

প্রোগ্রামের তারিখ: জুলাই ১৩ - জুলাই ৩১, ২০২০।

বিস্তারিত তথ্যের জন্য: http://www.bu.edu/celop/academics/programs/educationusa-academy/

 

৯. ডায়াবলো ভ্যালি কলেজ (ক্যালিফোর্নিয়া):

এ প্রোগ্রামটির কেন্দ্রীয় বিষয়গুলো হচ্ছে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, কলা, এবং গণিত (এসটিইএএম)। এতে অংশগ্রহণকারীরা কলেজের বিশেষভাবে তৈরি করা পাঠ্যক্রম, প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান সফর এবং প্রকল্পের মাধ্যমে স্যানফ্রান্সিসকো বে অঞ্চলের উচ্চ প্রযুক্তিগুলো সম্পর্কে ধারণা নিতে পারে। শ্রেণির অনেক কার্যক্রম এবং অ্যাসাইনমেন্ট প্রযুক্তি ও উদ্ভাবনের প্রতি নিবেদিত। কাছাকাছিই থাকা সিলিকন ভ্যালি এর পেছনের অনুপ্রেরণা।

আবেদনের সময়সীমা: আবেদনের সময়সীমা সম্পর্কিত তথ্যের জন্য iec@dvc.edu ঠিকানায় যোগাযোগ করুন। প্রোগ্রামের তারিখ: ১৩ জুলাই- ৭ আগস্ট ২০২০।

বিস্তারিত তথ্যের জন্য: https://iec-dvc.edu/iec-dvc-english-classes/teen-english-california

১০. এমব্রি-রিডল অ্যারোনটিকাল ইউনিভার্সিটি (ফ্লোরিডা):

এমব্রি-রিডল অ্যারোনটিকাল ইউনিভার্সিটি এভিয়েশন ও অ্যারোস্পেস বিষয়ে বিশ্বের এক নম্বর বিশ্ববিদ্যালয়। এই প্রোগ্রামটি অংশগ্রহণকারীদের প্রকৌশল, নিরাপত্তা, আবহাওয়া, এভিয়েশন রক্ষণাবেক্ষণ, মহাকাশ বিষয়ক প্রযুক্তি, এভিয়েশন ব্যবস্থাপনা এবং ফ্লাইট বিষয়ক ক্যারিয়ার সম্পর্কে হাতেকলমে কাজ ও ফিল্ড ট্রিপের মাধ্যমে শেখার সুযোগ দেয়। মার্চ ১ এর মধ্যে আবেদন করা শিক্ষার্থীরা ৫০০ ডলার করে বৃত্তি পাওয়ার সুযোগের জন্য যোগ্য হবেন।

আবেদনের সময়সীমা: আবেদনের সময়সীমা সম্পর্কিত তথ্যের জন্য erli@erau.edu ঠিকানায় যোগাযোগ করুন। প্রোগ্রামের তারিখ: ১৪ জুন-২ জুলাই, ২০২০।

বিস্তারিত তথ্যের জন্য: http://daytonabeach.erau.edu/international-programs/language-institute/education-usa-academy

 

১১. সেন্ট জন’স ইউনিভার্সিটি (নিউ ইয়র্ক):

এ প্রোগ্রামটির লক্ষ্য হলো বিদেশি শিক্ষার্থীদের নিউ ইয়র্ক সিটিতে একটি সুরক্ষিত, আবাসিক ক্যাম্পাসে শিক্ষার অভিজ্ঞতা দেওয়া। পাশাপাশি তারা ইংরেজিতে কথোপকথনের দক্ষতা বাড়ানোর চেষ্টা করবে। পাশাপাশি থেকে জানতে পারবে বিশ্বের নানা প্রান্ত থেকে আসা অন্য শিক্ষার্থীদের।

প্রোগ্রামের তারিখ: ৫ জুলাই-১৮ জুলাই ২০২০। আবেদনের সময়সীমা: ওয়েবসাইটে থাকা ‘তথ্যের অনুরোধ’ লিঙ্কটি ব্যবহার করে আবেদনের সময়সীমা সম্পর্কিত তথ্যের জন্য প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন।

বিস্তারিত তথ্যের জন্য: https://www.stjohns.edu/academics/global-programs/english-language-american-culture-programs/educationusa-academy

আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষা শিক্ষার্থীদের আজকের বিশ্বায়িত অর্থনীতির জন্য প্রস্তুত করে তোলে। এছাড়া তা যুক্তরাষ্ট্র ও সারাবিশ্বের মানুষ এবং জনগোষ্ঠীর মধ্যে সম্পর্কের বিকাশ ঘটায়, যা বৈশ্বিক চ্যালেঞ্জগুলো সমাধান করার জন্য অতি প্রয়োজনীয়। যুক্তরাষ্ট্র সরকারের পররাষ্ট্র দফতরের এডুকেশন ইউএসএ পরামর্শ নেটওয়ার্কে বিশ্বের ১৭৫টির বেশি দেশ ও অঞ্চলে ৪৩০টির বেশি পরামর্শ কেন্দ্র রয়েছে। বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা সম্পর্কে সঠিক, হালনাগাদ এবং বিস্তারিত তথ্য যোগায় এগুলো। বাংলাদেশে এডুকেশন ইউএসএর লক্ষ্য যুক্তরাষ্ট্রে অধ্যয়নের সুযোগসুবিধাগুলো সম্পর্কে বিনামূল্যে তথ্য পৌঁছে দেওয়া। দেশের বিভিন্ন স্থানে পরামর্শ ও রেফারেন্স উপকরণ সরবরাহের ব্যবস্থা রয়েছে। এসব স্থানের মধ্যে রয়েছে ঢাকা দূতাবাসের আমেরিকান সেন্টার, ঢাকার ধানমন্ডিতে অবস্থিত এডওয়ার্ড এম কেনেডি (ইএমকে) সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড আর্টস, চট্টগ্রামের আমেরিকান কর্নার, খুলনার আমেরিকান কর্নার এবং রাজশাহী এবং সিলেটের আমেরিকান কর্নার।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন