বিজ্ঞাপন

বাংলাদেশে মোদিকে বয়কটের ঘোষণা সিপিবি-বাসদের

February 28, 2020 | 7:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দিল্লিতে ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীর ‘পরিকল্পিত হত্যাকাণ্ডের’ প্রতিবাদে বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বয়কটের ঘোষণা দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) একাংশ।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম নগরীতে পৃথম মিছিল-সমাবেশ থেকে এই ঘোষণা দেন বামপন্থী দল দুটির নেতারা।

নগরীর সিনেমা প্যালেস মোড়ে অনুষ্ঠিত সমাবেশে সিপিবি নেতারা বলেন, ভারতে নাগরিকত্ব আইন নিয়ে বিভিন্ন রাজ্যে শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি পালিত হচ্ছে। কিন্তু দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে আন্দোলনকারীদের ওপর হামলা এবং হত্যাকাণ্ড হচ্ছে। ভারতের অসাম্প্রদায়িক চরিত্রকে হরণ করেছে ক্ষমতাসীন দল বিজেপি। দেশটির প্রগতিশীল, গণতান্ত্রিক দল ও সাধারণ মানুষ আজ মোদির এ নৃশংস অত্যাচারের বিরুদ্ধে প্রাণপণ লড়াই করে যাচ্ছে। উপমহাদেশের সকল গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক শক্তিকে ভারতের জনগণের পাশে দাঁড়িয়ে ঐক্যবদ্ধভাবে ধর্মান্ধ বিজেপিকে মোকাবিলা করতে হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশে নরেন্দ্র মোদিকে বয়কটের ঘোষণা দিয়ে সিপিবি নেতারা আরও বলেন, মুক্তিযুদ্ধে আমাদের পাশে দাঁড়িয়েছিল ভারত। অথচ সেই ভারতে আজ ধর্মান্ধ গোষ্ঠীর অত্যাচার-নিপীড়নের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ ও সরকার নীরব ভূমিকা পালন করছে। এই বিজেপি নির্বাচিত হওয়ার পর জামায়াত অভিনন্দন জানিয়েছিল। বাংলাদেশের জামায়াত ও ভারতের বিজেপি-আরএসএস একে অপরের বন্ধু। জামায়াতের বন্ধু নরেন্দ্র মোদিকে বাংলাদেশের মানুষ এখানকার মাটিতে দেখতে চায় না।

সিপিবি, চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহার সঞ্চালনায় এবং সদস্য উত্তম চৌধুরী সভাপতিত্বে সমাবেশে আরও বক্তৃতা করেন অধ্যাপক মো. জাহাঙ্গীর, নুরুচ্ছাফা ভূঁইয়া, ফরিদুল ইসলাম, প্রদীপ ভট্টাচার্য, উজ্জ্বল শিকদার, অমিতাভ সেন প্রমুখ।

বিজ্ঞাপন

এদিকে নগরীর নিউমার্কেট চত্বরে বাসদের সমাবেশে বক্তারা বলেন, এই উপমহাদেশে শাসক রাজনৈতিক দলগুলো তাদের অসৎ রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে বিভিন্ন সময়ে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়েছে। এর পরিণতিতে ঘটেছে সাম্প্রদায়িক হানাহানি। ভারতের দিল্লির সহিংস ঘটনার প্রভাব যেন বাংলাদেশে না পড়ে, তার জন্য সব বাম-প্রগতিশীল দেশপ্রেমিক গণতন্ত্রমনা অসাম্প্রদায়িক শক্তিকে সজাগ থাকতে হবে।

সমাবেশে বক্তব্য দেন বাসদ চট্টগ্রাম জেলার সদস্য মহিন উদ্দিন, নূরুল হুদা নিপুণ, কামাল উদ্দিন, রায়হান উদ্দিন, মিরাজ উদ্দিন।

বিজ্ঞাপন

সমাবেশ শেষে সিপিবি ও বাসদ আলাদাভাবে বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

সারাবাংলা/আরডি/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন