বিজ্ঞাপন

সোলাইমানি হত্যা: হাউজ প্যানেল শুনানির মুখোমুখি পম্পেও

February 28, 2020 | 9:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের শীর্ষ সামরিক নেতা কাশেম সোলাইমানি হত্যার সঙ্গে ট্রাম্প প্রশাসন জড়িত কি না এবং কিভাবে এই হত্যাকন্ডের বৈধতা দেওয়া হলো তার ব্যাখা দিতে শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) কংগ্রেসের হাউজ প্যানেলের মুখোমুখি হবেন মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর আল জাজিরা।

বিজ্ঞাপন

আল জাজিরা জানিয়েছে, স্থানীয় সময় সকাল আটটা ত্রিশ মিনিটে এই প্যানেল শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা। ওই শুনানিতে স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মার্কিন প্রশাসনের অবস্থান জানানোর জন্য দুই ঘন্টা সময় পাবেন।

সোলাইমানি হত্যার ব্যাপারে এই প্রথম কোনো মার্কিন প্রশাসনের শীর্ষ কর্মকর্তা জনসম্মুখে আইন প্রণেতাদের প্রশ্নের সম্মুখীন হচ্ছেন। ধারণা করা হচ্ছে, এই শুনানিতে অংশ নিয়ে পম্পেও সোলাইমানি হত্যার বৈধতার ব্যাপারে ট্রাম্প প্রশাসনের অবস্থান ব্যাখা করবেন। ইরানকে সর্বোচ্চ চাপে রাখার যে রাষ্ট্রীয় সিদ্ধান্ত তা ব্যাখা করবেন তিনি।

কয়েকটি সূত্র জানিয়েছে, মাইক পম্পেও বলবেন সোলাইমানিকে হত্যার মাধ্যমে ওই অঞ্চলে কর্মরত মার্কিন সৈন্য ও কর্মকর্তাদের জীবনের ঝুঁকি অনেকাংশেই হ্রাস পেয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, হাউজ প্যানেলের ডেমোক্রেট দলীয় সদস্য গেররি কোন্নোলি আল জাজিরাকে জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর জন্য কিছু প্রামাণ্য প্রশ্ন তৈরি করছে প্যানেল। যথাযথ উত্তর দেওয়ার মাধ্যমে তাকে প্রশাসনের অবস্থান ব্যাখা করতে হবে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন