বিজ্ঞাপন

‘বাংলার মাটিতে সামরিক স্বৈরশাসক আর কোনদিন বসতে পারবে না’

February 29, 2020 | 12:58 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বাংলাদেশে আর কোনদিন কোন সামরিক স্বৈরাচার আমাদের মাথায় উপর জগদ্দল পাথরের মতো বসতে পারবে না। সেই জাতীয় ঐক্যমতের ভিত্তিতেই জননেত্রী শেখ হাসিনা আজ রাষ্ট্র পরিচালনা করছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর হাতিরপুলের সোনারগাঁ রোডে ফিকামলি সেন্টারে শহীদ সেলিম-দেলোয়ার দিবসের আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান। ১৯৮৪ সালের এই দিনে ছাত্রমিছিলে ততকালীন স্বৈরশাসকের লেলিয়ে দেয়া ট্রাকের চাকায় পিষ্ট হয়ে রাজধানীর ফুলবাড়িয়ায় শহীদ হন ছাত্রনেতা সূর্যসেন হলের ইব্রাহিম সেলিম ও জহুরুল হক হলের কাজী দেলোয়ার হোসেন। দিনটিকে আলোচনা সভা ও দোয়া মিলাদের আয়োজন করা হয়।

স্বৈরাচার বিরোধী আন্দোলনের বিভিন্ন স্মৃতিচারণ করে সেই সময়কার ছাত্রনেতা জাহাঙ্গীর কবির নানক বলেন, এই দেশে ১৫ আগস্টের পর থেকে যখন এক এক করে সামরিক শাসকের পালাবদল হয়েছে। কখনো স্বৈরাচার জিয়াউর রহমান সামরিক শাসক, কখনো সামরিক স্বৈরশাসক এরশাদ। এই দেশকে শাসন করেছেন। ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন।

তিনি আরও বলেন, যার বিরুদ্ধে ১৯৮১ সালে ধমনীতে বঙ্গবন্ধুর রক্ত প্রবাহিত, যে রক্ত পরাভব মানে না-সেই রক্ত জননেত্রী শেখ হাসিনা দেশে এসে এই বাংলার মানুষকে ভোট ও ভাতের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য নিরবিচ্ছিন্ন লড়াই শুরু করে। সেদিন গণতন্ত্র, মিছিল করা, মিটিং করা, ভোটের অধিকার এটি ছিল অবিশ্বাস্য ব্যাপার, কল্পনাপ্রসূত ব্যাপার ছিল।

বিজ্ঞাপন

নানক বলেন, সেদিন দেলোয়ার-সেলিম আত্মাহুতি দেয়। তাদের জানাজাও পড়তে পারি নাই। তাদেরকে পুলিশি পাহারায় একজনকে ভান্ডারিয়া আরেক জনকে বাউফলে পাঠিয়ে দেয় স্বৈরশাসকরা।

সেদিনের স্মৃতিচারণ করে নানক বলেন, সেই লাশ যাওয়ার সাথে সাথে আমার নেত্রী আমাকে নির্দেশ দিয়েছিল তুমি সেলিমের বাড়িতে যাও ছাত্রলীগের একটি টিম নিয়ে। আমি সেদিন ছুটে গিয়েছিলাম সেলিমের বাসায়। তখন এই মেয়েটি ছিল তার মায়ের কোলে। ছয় মাসের সন্তান। আজ এখানে সে এসেছে তার বাবার স্মৃতিচারণ করতে। তাকে দেখভাল করছেন মাননীয় নেত্রী শেখ হাসিনা।

সেই ঘটনার সময় ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে ছিলেন জাহাঙ্গীর কবির। আশির দশকে রাজপথের এই সৈনিক আওয়ামী লীগ নেতা নানক বলেন, “সামরিক স্বৈরশাসকদের বিরুদ্ধে ধিক্কার জানিয়ে আমি দ্বার্থহীন ভাষায় বলতে চাই– এ দেশে আর কোনদিন কোন সামরিক স্বৈরাচার আমাদের মাথায় উপর জগদ্দল পাথরের মতো বসতে পারবে না। সেই জাতীয় ঐক্যমতের ভিত্তিতেই জননেত্রী শেখ হাসিনা আজ রাষ্ট্র পরিচালনা করছেন।”

বিজ্ঞাপন

সভায় সভাপতিত্ব করেন শহীদ ছাত্রনেতাদের সহযোদ্ধা ডা. মোহাম্মদ ওয়াদুদ। প্রধানন অতিথি হিসাবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের , আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সদস্য মমতাজ উদ্দিন মেহেদী ও মুক্তিযোদ্ধা রুহুল আমিন মজুমদার।

সারাবাংলা/এনআর/এআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন