বিজ্ঞাপন

ফ্রেঞ্চ অস্কারে পোলানস্কির পুরস্কার, তারকাদের বয়কট

February 29, 2020 | 2:43 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক।।

‘ফ্রেঞ্চ অস্কার’ খ্যাত সিজার অ্যাওয়ার্ডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি বিভিন্ন মহলে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তবে জাঁকজমকের জন্য নয়, এবারের অনুষ্ঠানে ছিল প্রতিবাদের ঝড়। এমনকি অনুষ্ঠান বয়কট করতেও দেখা গেছে কয়েকজন তারকাকে!

বিজ্ঞাপন

ফরাসি-পোলিশ নির্মাতা রোমান পোলানস্কিকে এবারের ফ্রেঞ্চ অস্কারের সেরা পরিচালক হিসেবে ঘোষণা করা হয়েছে। তার ‘অ্যান অফিসার অ্যান্ড অ্যা স্পাই’ ছবিটি ফ্রেঞ্চ অস্কারের সর্বোচ্চ ১২টি বিভাগে মনোনয়ন পেয়েছে। রোমান পোলানস্কিকে সেরা পরিচালক হিসেবে মনোনীত করায় প্রতিবাদ জানিয়ে একদল তারকা অনুষ্ঠান থেকে চলে যান। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ফ্রান্সের প্যারিসে ‘ফ্রেঞ্চ অস্কার’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

সবার আগে প্রতিবাদ জানান অভিনেত্রী আদিল হায়নিল। একে অত্যন্ত ‘লজ্জাজনক ঘটনা’ বলে অভিহিত করেন তিনি। তীব্র ক্ষোভ প্রকাশ করে এই অভিনেত্রী বলেন ‘একজন ধর্ষক কখনও সেরা পরিচালক হতে পারে না। এটা ঘৃণার ব্যাপার।’ এরপরই তিনি অনুষ্ঠান থেকে চলে যান। তিনি চলে যাওয়ার পর একে একে আরও কিছু তারকা অনুষ্ঠান থেকে চলে যান।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ৮৭ বছর বয়সী এই চলচ্চিত্রকারের বিরুদ্ধে সম্প্রতি ধর্ষণের অভিযোগ উঠেছে। দর্শকের নানামুখী প্রশ্ন এড়াতেই অনুষ্ঠানে হাজির হননি রোমান। ১৯৭৭ সালে ১৩ বছর বয়সী মার্কিন কিশোরী সামান্থা গাইমারকে ধর্ষণের অভিযোগ ওঠে রোমান পোলানস্কির বিরুদ্ধে। প্রথমে রোমান অপরাধ স্বীকার না করলেও পরে স্বীকার করেন। শাস্তির প্রক্রিয়া শুরু করার আগেই পালিয়ে যান ফ্রান্সে। তবে রেহাই পাননি। পুলিশের হাতে ধরা পড়ে কিছুদিন জেল খাটেন। পরবর্তীতে দোষ স্বীকার করে অনুতপ্ত হন এই পরিচালক। তখন সামান্থা তাকে ক্ষমা করে দেন।

এছাড়া গত বছর ফরাসি এক অভিনেত্রী রোমানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলেন। ‘অ্যান অফিসার অ্যান্ড অ্যা স্পাই’ সিনেমাটি মুক্তি পাওয়ার কিছুদিন পরেই এই অভিযোগ ওঠে।

এই ঘটনাগুলো নিয়ে জনক্ষোভ এড়াতে রোমান পোলানস্কি এবারের পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে যাননি বলে বিদেশি সংবাদমাধ্যমগুলোতে খবর প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি/পিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন