বিজ্ঞাপন

মাশরাফির ভাষা বোঝার আশা দিয়েছি জলাঞ্জলি

February 29, 2020 | 4:57 pm

মহিবুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট

সিলেট থেকে: সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন ছিল শনিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুর দেড়টায়। আগে থেকে সময়টি জানা ছিল বিধায় বিমানে থাকাকালীনই বুকের ভেতরে ধুকপুকানি শুরু হয়ে গিয়েছিল এই ভেবে যে না জানি মাশরাফি অবসরের ঘোষণা দিয়ে বসেন। যেহেতু ধরেই নেয়া হচ্ছে এই সিরিজটি দিয়েই অধিনায়কত্বের যবনাকি টানবেন লাল সবুজের ক্রিকেটের দিন বদলের এই দলপতি।

বিজ্ঞাপন

বিমানবন্দর থেকে স্টেডিয়াম অবধি রাস্তার দু’পাশের টিলা, চা বাগান ও ঘন সবুজ বনানী নয়নাভিরাম সৌন্দর্য বিছিয়ে রেখেছে। কিন্তু মাশরাফি ভাবনায় সেই প্রাকৃতিক সৌন্দর্য আর অবলোকন করা হয়ে ওঠেনি। শুধু একটি ভাবনাই অবচেতন মনে খেলে গেছে, কি জানি জানি হয়, কি জানি হয়! মিনিট পঁচিশ বাদে স্টেডিয়ামে ঢুকে প্রেস বক্সের সামনে নামতেই এক সহকর্মী বলে বসলেন-ভাই, মাশরাফি তো আজ বোমা ফাটিয়েছে! গলা শুকিয়ে এল। কিছুটা কাঁপা স্বরেই জানতে চাইলাম-অবসরের ঘোষণা দিয়েছে? বললেন, না সেটা করেনি। তবে সাংবাদিকদের বলেছে আমি কি চোর নাকি? মনে মনে বলি, বাঁচা গেল।

আবার জানতে চাই, আর কি বলেছে? অধিনায়কত্ব ছাড়া নিয়ে প্রশ্ন হয়েছিল? চটপটে উত্তরে জানালেন, হ্যাঁ, কিন্তু স্পষ্ট করে কিছুই বলেননি। কি বলেছে? বলে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেই। এরপরে বলি, সংবাদ সম্মেলনের অডিও দিন।

বিজ্ঞাপন

অডিও শুনে যা বোঝা গেল, তাতে শনিবার (২৯ ফেব্রুয়ারি) সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এই সিরিজ চলাকালীন শেষে নেতৃত্ব ছাড়া নিয়ে নিশ্চিত করে কিছুই বলেননি এই টাইগার দলপতি। যা বলেছেন তাতে ছিল বঙ্গবন্ধু বিপিএলের সেই ঝাঁঝালো সংবাদ সম্মেলনের অনুরণন। যার মর্মার্থ হলো- তিনি কবে কখন অধিনায়কত্ব ছাড়বেন তা তিনি বলবেন না। যদি বিসিবি না চায় বা সরিয়ে দেয় ছেড়ে দেবেন। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজটিতেই যে তার অধিনায়কত্বের শেষ সেটা স্পষ্টত বোঝা গেল না।

কিন্তু গত সপ্তাহে যে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ঘোষণা দিয়ে বললেন, এক মাসের মধ্যেই নতুন ওয়ানডে দলপতি ঘোষণা করা হবে সেটা তিনি জানেন তো? হ্যাঁ, মাশরাফি সেটা জানেন। কিন্তু পাপনের ওই ঘোষণার পরিপ্রেক্ষিতে কি সিদ্ধান্ত তিনি নিয়েছেন তা অব্যক্তই রেখে দিলেন।

বিজ্ঞাপন

কথাগুলো মাশরাফির মুখেই শুনুন, ‘সব তো বোর্ড সভাপতি বলেছে। আমার সাথে কি কথা হয়েছে সেটা মনে হয় আমার বলা জরুরি না। ক্রিকেট বোর্ড যেটা বলেছে আপনারা তো জানেনই। ওটাই তো আপনাদের জন্য যথেষ্ট। আমার মুখ থেকে শুনতে হবে কেন? এটা আমার অধিনায়কত্বে শেষ সিরিজ কিনা এটা তো আমি জানি না। আমার বলার কিছু নাই। যদি থাকত আমি বলতাম। যেহেতু বোর্ড সভাপতি বলেছেন আপনারা তো জেনেছেনই। আমার ‍মুখ থেকে শোনার কি আছে?’

অধিনায়কত্ব থেকে অবসর প্রসঙ্গে কথাগুলো শোনার পর মনে হলো, মাশরাফি দ্বিধান্বিত তাই গুছিয়ে কিছুই বলতে পারছেন না বা অজানা কোনো কারণে তিনি বলতে চাইছেন না। তাই সময়ের ওপরেই দেশ সেরা এই পেসার ও অধিনায়কের নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত ছেড়ে দিয়ে মনে মনে রবি ঠাকুরের সেই গানটি গুনগুন করতে থাকি-

‘অনেক কথা যাও যে বলে কোনো কথা না বলি। তোমার ভাষা বোঝার আশা দিয়েছি জলাঞ্জলি।’

বিজ্ঞাপন

ও ভালো কথা। রাত পোহালেই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে দুপুর ১টায়। এই সিরিজ দিয়ে ৮ মাস পর লাল সবুজের জার্সিতে মাঠে নামছেন মাশরাফি।

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন