বিজ্ঞাপন

তরুণদের উদ্ভাবনী শক্তি আমাদের উন্নত দেশে পৌঁছাতে সাহস যোগাচ্ছে

February 29, 2020 | 9:38 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বর্তমান বাংলাদেশের তরুণদের উদ্ভাবনী শক্তি আমাদের উন্নত দেশে পৌঁছাতে সাহস যোগাচ্ছে। বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল উন্নত বাংলাদেশ গড়ার, সেই স্বপ্ন আমরা দ্রুত পৌঁছাতে পারবো। প্রযুক্তি খাত যত এগিয়ে যাবে, দেশের অর্থনীতি তত সমৃদ্ধশালী হবে।

বিজ্ঞাপন

শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীর ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (আইইউবি) অডিটোরিয়ামে আইসিটি বিভাগ, ভারতীয় হাইকমিশন ও টেক-মাহিন্দ্রের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিসে’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মো. তাজুল ইসলাম।

সমবায়মন্ত্রী বলেন, ‘শহরের বর্জ্য ব্যবস্থাপনা এবং গ্রাম এলাকার রাস্তার ধারণ ক্ষমতা যাচাইয়ে প্রযুক্তির সহযোগিতা প্রয়োজন। এরমধ্যে বর্জ্য ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। বাসার মধ্যেই বর্জ্যগুলিকে আলাদা করতে পারে এমন প্রযুক্তি প্রয়োজন। নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার করে আমাদের নানা সমস্যার সমাধান করবে ভবিষ্যৎ প্রজন্মের কাছে এমনটাই প্রত্যাশা।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘প্রযুক্তির উপর নির্ভর করে বিশ্বের অনেক দেশ এগিয়ে গেছে। বাংলাদেশ এরমধ্যে অন্যতম, আমরা প্রযুক্তি খাতের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি।’ প্রযুক্তি খাতের উন্নয়নে তরুণদের আরও যুক্ত হওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

বিজ্ঞাপন


এতে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাই কমিশনার বিশ্বজিৎ দে, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব শেখ মুজিবুর রহমান, খাদ্য মন্ত্রণালয়ের সচিব হোসনে আরাসহ অন্যরা।

অনুষ্ঠান শেষে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম ১০টি বিষয়ে সমস্যা সমাধান করায় কৃতকার্য শিক্ষার্থীদেরকে সনদ ও পুরষ্কার তুলে দেন। সারাদেশ থেকে নির্বাচিত প্রায় ১৫০ জন উদ্ভাবকের সমন্বয়ে ৫১টি টিম নিয়ে শুরু হয় এবারের ‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’র চূড়ান্ত পর্ব।

দেশের ১০টি জনগুরুত্বপূর্ণ সমস্যার (চ্যালেঞ্জ) তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে এ হ্যাকাথনের দুই দিনব্যাপী চূড়ান্ত পর্ব উদ্বোধন করা হয় শুক্রবার। এবার প্রাথমিক বাছাইকৃত ৩৪৯টি টিম থেকে মূল হ্যাকাথনে অংশ নিয়েছে নির্বাচিত ৫১টি দল, যাদের মেন্টরিং করছেন ৪০ জন মেন্টরের সমন্বয়ে গঠিত একটি দক্ষ টিম। মূল হ্যাকাথনে অংশগ্রহণকারীসহ বিজয়ীদের সনদপত্র দেওয়ার পাশাপাশি স্টার্টআপ বাংলাদেশ-আইডিয়া প্রকল্পের আওতায় প্রয়োজনীয় মেনটরিং ও গ্রুমিং করা হবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন