বিজ্ঞাপন

চোখের নিচে কালো দাগ দূর করবেন যেভাবে

March 2, 2020 | 10:15 am

লাইফস্টাইল ডেস্ক।।

ক্লান্তি, মানসিক চাপ, বিষন্নতা, ঘুমের সমস্যা কিংবা বয়স- নানা কারণেই চোখের নিচে কালি বা ডার্ক সার্কেল দেখা দিতে পারে। চোখের কালচে ভাব চেহারার সতেজতা অনেকটাই কেড়ে নেয়। অল্প বয়সে চেহারায় পড়ে বয়সের ছাপ।

বিজ্ঞাপন

চোখের নিচে কালো দাগ দূর করতে বাজারে নানা ধরনের ক্রিম পাওয়া যায়। ক্ষতিকর রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি হওয়ার কারণে এইসব ক্রিম ব্যবহারে সাময়িক উপকার পেলেও দীর্ঘস্থায়ী ত্বকের মারাত্মক ক্ষতি করে।

কালচে ভাব বা ডার্ক সার্কেল দূর করতে প্রাকৃতিক উপাদানই যথেষ্ট। এগুলো আপনার হাতের নাগালেও মিলবে। এই উপাদানগুলো নিয়মিত ব্যবহারে চোখের কালচে ভাব অনেকখানি হালকা হবে।

আসুন জেনে নেই চোখের নিচে কালো দাগ দূর করার সহায়ক উপাদানগুলো সম্পর্কে-

বিজ্ঞাপন

শসা

চোখের নিচে কালি দূর করতে শসা অত্যন্ত কার্যকর। শসা কুচি করে কেটে চোখের নিচে দিয়ে ৩০ মিনিট রাখতে হবে। এছাড়া শসা রস করে তুলার বলের সাহায্যেও ব্যবহার করতে পারেন। ঝামেলা এড়াতে চাইলে, শসা স্লাইজ করে কেটে চোখের ওপর রাখুন। উপকার পাবেন।

শসায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট। চোখের নিচের কালি দূর করতে সাহায্য করে। এছাড়া চোখের ফোলা ভাব দূর করতেও ব্যবহার করতে পারেন শসা। চাইলে মাঝে মাঝে শসা রসের সঙ্গে লেবুও যোগ করতে পারেন।

বিজ্ঞাপন

গোলাপ জল

গোলাপ জল ত্বকের টোনার হিসেবে ভালো কাজ করে। দীর্ঘদিনের ক্লান্তি ও দুশ্চিন্তার ছাপ চেহারায় পড়লে চোখ খুব মলিন দেখায়। চোখের নিচে কালো দাগছোপ পড়ে। এই ধরনের সমস্যা দূর করতে গোলাপ জল অত্যন্ত কার্যকর। গোলাপ জল তুলার বলের সাহায্যে চোখের নিচে লাগাতে পারে। চোখের ক্লান্তিভাব দূর হবে।

পর্যাপ্ত ঘুম দরকার

যতই ঘরোয়া টোকটা ব্যবহার করা হোক না কেন, পর্যাপ্ত ঘুম না হলে চোখের কালচে ভাব বা ডার্ক সার্কেল কখনই দূর হবে না। যাদের ঘুমের সমস্যা আছে, তাদের চোখের নিচে কালি পড়ার সম্ভাবনা বেশি থাকে। প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে অন্তত ৭ থেকে ৮ ঘন্টা ঘুম জরুরী।

বিজ্ঞাপন

সকালবেলা ঘুম থেকে উঠে ও রাতে ঘুমাতে যাবার আগে অন্তত ১০ মিনিট ধরে বরফ সেক নিতে পারেন। কিছু বরফের খন্ড পাতলা কাপড় ও টিস্যুতে মুড়ে চোখের ওপর রাখুন। এতে সারাদিনের ক্লান্তি দূর হবে। রাতেও ঘুম ভালো হবে।

দীর্ঘদিন ধরে রাতে কম ঘুম হলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।

আলু

ত্বকের কালো দাগছোপ দূর করতে আলু বেশ কার্যকর। সেই হিসেবে, চোখের নিচের কালি দূর করতে আলুর জুড়ি নেই। আলু থেঁতলে চোখের ওপর ১৫ মিনিট রাখতে পারেন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর হবে।

দুধ

দুধে রয়েছে ভিটামিন এ। কাঁচা দুধ ত্বকের জন্য খুবই উপকারী। তুলার বল বা মেকআপ রিমুভার প্যাডে পরিমাণমতো দুধ নিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ৩-৪ দিন কাঁচা দুধ ত্বকে ব্যবহার করলে ডার্ক সার্কেল দূর হবে।

ভিটামিন ই

ভিটামিন ই ক্যাপসুলের ভেতরে যে তেল থাকে, তা চোখের নিচের কালচে ভাব দূর করতে অত্যন্ত কার্যকর। এই তেল রাতে ঘুমানোর আগে চোখের নিচে মেখে নিতে হবে। সকালে ফেস ওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। এভাবে নিয়মিত ব্যবহারে অনেক উপকার পাবেন।

ঠান্ডা টি ব্যাগ

ব্যবহৃত টি ব্যাগ ঠান্ডা হলে চোখের নিচে ব্যবহার করতে পারেন। এতে কালচে ভাব অনেকটা হালকা হবে এবং চোখের ফোলা ভাবও কমে যাবে।

ডার্ক সার্কেল দূর করতে ক্রিম ব্যবহার যদি করতেই হয় তবে ভালো মানের কিনা তা দেখে নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ওষুধ বা মলম ব্যবহার করা যাবে না।

সারাবাংলা/টিসি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন