বিজ্ঞাপন

জয়নুল গ্যালারিতে ধ্রুপদি ঘরানার ‘গুরু-শিষ্য: শিষ্য-গুরু’

মার্চ ১, ২০২০ | ৭:২৯ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

সোমবার (২ মার্চ) থেকে শুরু হচ্ছে ওরিয়েন্টাল পেইন্টিং স্টুডিয়োর ‘গুরু-শিষ্য: শিষ্য-গুরু’ শীর্ষক প্রাচ্যচিত্রকলা প্রদর্শনীর দ্বিতীয় পর্ব। প্রদর্শনীতে অংশগ্রহণকারী তিন শিল্পী হলেন- মলয় বালা, জাহাঙ্গীর আলম এবং অমিত নন্দী।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে বিকেল ৫টায় এই প্রদর্শনীর উদ্বোধন করবেন শিল্পী হামিদুজ্জামান খান। এই পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী এবং সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

বিজ্ঞাপন

এতে বিশেষ অতিথি হিসেবে থাকবেন- অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের চেয়ারপারসন নিলু রওশন মুর্শেদ, দিকদর্শন প্রকাশনীর পরিচালক রতন চন্দ্র পাল, ওরিয়েন্টাল পেইন্টিং স্টাডি গ্রুপের প্রধান উপদেষ্টা মিখাইল আই. ইসলাম এবং হামিদ ফেব্রিক্স লিমিটেডের পরিচালক নূসরাত মাহমুদ।

বার্ষিক এই প্রদর্শনীর দ্বিতীয় পর্বে ধ্রুপদি ঘরানা থেকে শুরু করে সমসাময়িক প্রাচ্যচিত্রকলার নানান অনুষঙ্গ বিদ্যমান রয়েছে। পৌরাণিক উপাখ্যানের অনুষঙ্গ, বাংলার নিসর্গচিত্র, রাগ চিত্রমালা, শিল্প-সাহিত্যের জ্যোতির্ময় নক্ষত্রসহ বিভিন্ন মনীষীর প্রতিকৃতি স্থান পেয়েছে। এছাড়াও সমসাময়িক সামাজিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক চিত্রের বাস্তবানুগ, বিমূর্ত, অর্ধ-বিমূর্ত, প্রতীকী এবং আধুনিক উপস্থাপনের নিরীক্ষা রয়েছে এই প্রদর্শনীতে।

আগামী ৮ মার্চ (রোববার) পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন