বিজ্ঞাপন

প্রতিবন্ধীদের জন্য ক্রীড়া কমপ্লেক্স করা হচ্ছে: ক্রীড়ামন্ত্রী

March 1, 2020 | 8:19 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড গেমস-২০১৯ এ অংশ গ্রহণকারী পদক বিজয়ীদের খুব অল্প সময়ের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী সংবর্ধনা দিবেন বলে জানিয়েছেন মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। পাশাপাশি তাদের সফলতার ধারাবাহিকতা বজায় রাখতে জাতীয় সংসদের পাশে একটি বিশেষ ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ করা হচ্ছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

তিনি আজ সোমবার (১ মার্চ) গুলশান যুব ক্লাব প্রাঙ্গনে স্পেশাল অলিম্পিক বাংলাদেশ ন্যাশনাল গেমস ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, আমি গর্বিত আমাদের ক্রীড়াবিদরা স্পেশাল অলিম্পিক গেমসে অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। আমি তাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। আমি আশা করি, তারা ভবিষ্যতে আরও ভালো ফলাফল অর্জন করবে। তাদের সুপ্ত প্রতিভা বিকাশে আমরা সদা প্রস্তুত। এটা সত্য তাদের জন্য নিদিষ্ট  কোনো খেলার মাঠ নেই।  আর তাই আমরা জাতীয়  সংসদ ভবনের পাশের খোলা মাঠে প্রতিবন্ধীদের জন্য একটি দৃষ্টিনন্দন ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ করে দিচ্ছি। ইতোমধ্যেই আমরা কমপ্লেক্সের নকশা চূড়ান্ত করেছি।

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী প্রতিবন্ধীদের বিষয়ে অত্যন্ত আন্তরিক। তিনি প্রতিবারই স্পেশাল অলিম্পিক গেমসে সাফল্য অর্জনকারীদের পুরস্কার প্রদান করে থাকেন এবং নিজেই তাদের গণভবনে সংবর্ধিত করেন। তার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অটিজম নিয়ে প্রশংসনীয় কাজ করছেন। ইতোমধ্যে তিনি সারাবিশ্বে এ ক্ষেত্রে অনন্য নজির দৃষ্টান্ত স্হাপন করেছেন। আমি তাকে ও তার এ মহতী কর্মকাণ্ডের জন্য অভিনন্দন জানাই।’

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রতিবন্ধী বলে সমাজে তারা অনেকটাই উপেক্ষিত। স্বাভাবিক মানুষের মতো তারা চলতে পারে না। কেউ বুদ্ধিপ্রতিবন্ধী কেউবা শারীরিক প্রতিবন্ধী। এরাই কি-না বিশ্বক্রীড়াঙ্গনে দেশকে সাফল্য এনে দিচ্ছে। স্পেশাল অলিম্পিকস ওয়ার্ল্ড গেমসে বরাবরই সফল বাংলাদেশের অ্যাথলেটরা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব জনাব শাহেদ রেজা ।

উল্লেখ্য, ২০১৯ সনে আবুধাবিতে অনুষ্ঠিত স্পেশাল অলিম্পিকস ওয়ার্ল্ড গেমসে বাংলাদেশের ১৩৯ সদস্যের দল অংশগ্রহণ করে ২২ টি স্বর্ণ, ১০ টি রৌপ্য ও ৬ টি ব্রোন্জ পদক জয় করে দেশের জন্য গৌরব বয়ে এনেছে।

বিজ্ঞাপন

এছাড়াও ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত স্পেশাল অলিম্পিকে বাংলাদেশ ১৮টি স্বর্ণ, ২২টি রৌপ্য ও ১৮টি ব্রোঞ্জ পদক জিতেছিল। গত ২৫ বছর স্পেশাল অলিম্পিকে অংশ নিয়ে আসা বাংলাদেশ এ পর্যন্ত ২১৬টি স্বর্ণ, ১০৯টি রৌপ্য এবং ৮৪টি ব্রোঞ্জ পতক জেতে।

সারাবাংলা/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন