বিজ্ঞাপন

ভারতের পররাষ্ট্র সচিব সোমবার ভোরে ঢাকা আসছেন

March 1, 2020 | 8:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা সোমবার (২ মার্চ) ভোরে ঢাকা সফরে আসছেন। ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেওয়ার পর এটাই প্রথম ঢাকা সফর শ্রিংলার। পররাষ্ট্র সচিবের এই সফরের অন্যতম উদ্দেশ্য হচ্ছে ভারতের প্রধানমন্ত্রীর আসন্ন ঢাকা সফরের প্রস্তুতি চূড়ান্ত করা।

বিজ্ঞাপন

রোববার (১ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষীকিতে আমরা দাওয়াত দিয়েছি। ভারতের পররাষ্ট্রমন্ত্রী আমাদের নিশ্চিত করেছেন যে তিনি আসবেন। আগামীকাল (সোমবার, ২ মার্চ) ভারতের পররাষ্ট্র সচিব আসবেন, এগুলো আলাপ করার জন্য। পররাষ্ট্র সচিবের সফরে অনেককিছু নিয়েই আলাপ হবে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘ভারতের পররাষ্ট্র সচিব হওয়ার পর এটাই তার প্রথম ঢাকা সফর হবে। যেহেতু এর আগে তিনি বাংলাদেশে ভারতের হাই কমিশনার ছিলেন, তাই বাংলাদেশ সম্পর্কে তার ভালো জানাশোনা আছে। দুই দেশের সম্পর্ক সুসংহত করতে তার সময়ে অনেক ভালো কিছু কাজও হয়েছে। সুতরাং দুই দেশের সার্বিক বিষয়গুলোর অবস্থান নিয়ে আমরা পর্যালোচনা করব।’

তিনি আরও বলেন, ‘এছাড়া আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুবর রহমানের জন্ম শতবার্ষিকীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানান হয়েছে। ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফরে এই বিষয়টি নিয়ে আলাপ হবে।’

বিজ্ঞাপন

‘দুই কারণে’ ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

জানা গেছে, সোমবার (২ মার্চ) সকালে ঢাকার একটি অভিজাত হোটেলে বাংলাদেশ-ভারত সম্পর্ক বিষয়ে একটি সেমিনারে যোগ দেবেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। এরপর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে সচিবালয়ে বৈঠক করবেন। দুপুরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন ভারতের পররাষ্ট্র সচিব।

প্রসঙ্গত, রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলাকে গত ডিসেম্বরে দুই বছর মেয়াদে পররাষ্ট্র সচিব পদে নিয়োগ দেয় ভারত সরকার। গত জানুয়াতে তিনি সচিব পদে যোগ দেন। শ্রিংলা সাবেক পররাষ্ট্র সচিব বিজয় গোখালের স্থলাভিষিক্ত হন।

এর আগে, ২০১৫-১৮ সাল পর্যন্ত শ্রিংলা বর্তমান পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন। পররাষ্ট্রমন্ত্রীর একান্ত ইচ্ছার প্রেক্ষিতেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমলাতান্ত্রিক প্রধানের দায়িত্ব তাঁকে দেওয়া হয়েছে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে।

বিজ্ঞাপন

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বর্ণাঢ্য কর্মজীবন শুরু করার পর বাংলাদেশ, শ্রীলংকা, মিয়ানমার ও মালদ্বীপে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও, নেপাল ও ভূটানের সাথে দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদের সময় তিনি সহকারী সচিবের দায়িত্ব পালন করেছেন। দক্ষিণ এশিয়ার রাষ্ট্র গুলোর পারস্পারিক সহযোগিতা জোট সার্কের সহকারী মহাসচিব হিসেবেও তিনি কাজ করেছেন।

সারাবাংলা/জেআইএল/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন