বিজ্ঞাপন

‘রঙ ফর্সাকারী’ ৮ পাকিস্তানি স্কিন ক্রিমে মাত্রাতিরিক্ত পারদ

March 2, 2020 | 6:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ‘রঙ ফর্সকারী’ ছয়টি স্কিন ক্রিমে বিপজ্জনক মাত্রায় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পারদ (মার্কারি) পাওয়া গেছে। এছাড়া আরও দুইটি ব্র্যান্ডের ক্রিমে পারদ (মার্কারি) ও হাইড্রোকুইনোন— দু’টি উপাদানই পাওয়া গেছে বিপজ্জনক মাত্রায়। ১৩টি ক্রিমের ওপর পরীক্ষা চালিয়ে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বিএসটিআই জানিয়েছে, তাদের নিয়মিত সার্ভেইল্যান্স টিমের মাধ্যমে বাজার থেকে এসব ব্র্যান্ডের পণ্য কিনে পরীক্ষা করা হয়। বিপদজ্জনক মাত্রায় পারদ থাকা স্কিন ক্রিমগুলোর সবগুলোই পাকিস্তানি।

বিএসটিআই জানিয়েছে, বাজার থেকে সংগৃহীত নমুনাগুলোর মধ্যে গৌরী কসমেটিকস (প্রা.) লিমিটেডের গৌরী ব্র্যান্ডের স্কিন ক্রিমে ৭৫৫ দশমিক ৮৫ পিপিএম, এস জে এন্টারপ্রাইজের চাঁদনী ব্র্যান্ডের স্কিন ক্রিমে ৬২৯ দশমিক ৯৬ পিপিএম, কিউ সি ইন্টারন্যাশনালের নিউ ফেস ব্র্যান্ডের স্কিন ক্রিমে ৫৯০ দশমিক ৩৮ পিপিএম, ক্রিয়েটিভ কসমেটিকস (প্রা.) লিমিটেডের ডিউ  ব্র্যান্ডের স্কিন ক্রিমে ২৮৫ দশমিক ৮৮ পিপিএম, গোল্ডেন পার্ল কসমেটিক্স (প্রা.) লিমিটেডের গোল্ডেন পার্ল ব্র্যান্ডের স্কিন ক্রিমে ৬৫৪ দশমিক ১৩ পিপিএম, পুনিয়া ব্রাদার্স (প্রা.) লিমিটেডের ফাইজা ব্র্যান্ডের স্কিন ক্রিমে ৫৯০ দশমিক ৪৫ পিপিএম, নুর গোল্ড কসমেটিকসের নুর ব্র্যান্ডের স্কিন ক্রিমে ১৯৩ দশমিক ৬৮ পিপিএম ও হোয়াইট পার্ল কসমেটিকসের হোয়াইট পার্ল প্লাস ব্র্যান্ডের স্কিন ক্রিমে পারদের মাত্রা পাওয়া গেছে ৯৪৮ দশমিক ৯৩ পিপিএম।

এছাড়া নুর ব্র্যান্ডের স্কিন ক্রিমে হাইড্রোকুইনোনের মাত্রা ১৯৮০ দশমিক ৬৮ পিপিএম এবং হোয়াইট পার্ল প্লাস ব্র্যান্ডের স্কিন ক্রিমে হাইড্রোকুইনোনের মাত্রা ৪৩৪ দশমিক ৭৩ পিপিএম পাওয়া গেছে।

বিজ্ঞাপন

বিএসটিআইয়ের তথ্য অনুযায়ী, স্কিন ক্রিমের সংশ্লিষ্ট বাংলাদেশ মানে (বিডিএস ১৩৮২:২০১৯) পারদের গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ১ পিপিএম এবং হাইড্রোকুইনোনের গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ৫ পিপিএম। অর্থাৎ এই আটটি ব্র্যান্ডের প্রতিটিতেই পারদ ও দু’টিতে পারদের পাশাপাশি হাইড্রোকুইনোনের মাত্রাও গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রার অনেক বেশি। আর এই ব্র্যান্ডগুলোর সবগুলোই পাকিস্তানি।

মাত্রাতিরিক্ত পারদ ও হাইড্রোকুইনোনযুক্ত এসব ক্রিম দীর্ঘদিন ব্যবহার করলে চর্মরোগসহ বিভিন্ন ধরনের জটিলতা দেখা দিতে পারে উল্লেখ করে দ্রুত সময়ের মধ্যে পারদযুক্ত এসব ‘রঙ ফর্সাকারী’ ক্রিমের বিক্রি ও বিতরণ বন্ধের নির্দেশ দিয়েছে বিএসটিআই। তা না করলে এসব ক্রিমের আমদানিকারক, সরবরাহকারী ও বিক্রেতাদের (অনলাইনসহ) বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে প্রতিষ্ঠানটি। আর বিএসটিআইয়ের অনুমোদনহীন এসব স্কিন ক্রিম ব্যবহার না করার জন্যও ক্রেতাদের অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন