বিজ্ঞাপন

এবার ইরানের জরুরি স্বাস্থ্যসেবা বিভাগের প্রধান করোনায় আক্রান্ত

March 3, 2020 | 7:13 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের জরুরি স্বাস্থ্যসেবা বিভাগের প্রধান পির হোসেন কোলিভান্দ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে দেশটির একজন উপমন্ত্রী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে, মারা গেছেন দেশের শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ মার্চ) ইরানের বার্তা সংস্থা ইলনা’র বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়, কোলিভান্দ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। তবে তার ‘শারীরিক অবস্থা ভালো এবং তাকে নিয়ে শঙ্কার কোনো কারণ নেই’ বলেও জানানো হয়েছে এক বিবৃতিতে।

চীনে মহামারী আকারে ছড়িয়ে পড়ার পর অন্য যেসব দেশে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে থাকে, তার মধ্যে অন্যতম ইরান। এরই মধ্যে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি’র উপদেষ্টা পরিষদের সদস্য মোহাম্মদ মিরমোহাম্মদি এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন দেশটির ডেপুটি স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরাসচি

সবশেষ তথ্য অনুযায়ী, ইরানে করোনায় আক্রান্ত ৭৭ জন মারা গেছেন এবং আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৩৬ জন।

বিজ্ঞাপন

করোনা ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান খোমেনির

এদিকে, করোনাভাইরাস মোকাবিলায় দেশের সব নাগরিককে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি। রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়, এই ভাইরাস মোকাবিলায় স্বাস্থ্য কর্মকর্তাদের সহায়তা করতে দেশের সামরিক বাহিনী প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।

খোমেনি বলেন, স্বাস্থ্যবিধি ও পরামর্শগুলোকে কোনোভাবেই অগ্রাহ্য করা উচিত নয়। কেননা, সৃষ্টিকর্তা আমাদের নিজেদের পাশাপাশি অন্যদের স্বাস্থ্য সুরক্ষার দায়িত্বও দিয়েছেন। তিনি করোনায় আক্রান্তদের দ্রুত আরোগ্য কামনা করেন। পাশাপাশি এই ভাইরাসের আক্রমণে প্রাণ হারানোদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারগুলোর প্রতি সমবেদনা জানিয়ে তাদের ধৈর্য ধারণ করার আহ্বান জানান খোমেনি।

কর্তৃপক্ষ বলছে, করোনা মোকাবিলায় তিন লাগ সৈন্য ও স্বেচ্ছাসেবীকে তারা মাঠে নামাতে পারে। সড়ক পরিচ্ছন্ন রাখা, ট্রাফিক নিয়ন্ত্রণ এবং করোনাভাইরাসে সংক্রমিতদের সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করার কাজে নিয়োজিত করা হতে পারে তাদের।

বিজ্ঞাপন

করোনাভাইরাস নিয়ে কর্মরত চিকিৎসক ও নার্সদেরও প্রশংসা করেন খোমেনি। করোনার মোকাবিলায় তাদের প্রচেষ্টাকে জিহাদ বলেও অভিহিত করেন ইরানের এই সর্বোচ্চ নেতা।

আরও পড়ুন-

করোনা আতঙ্কে জাহাজ ভিড়তে দেয়নি মিয়ানমার

করোনা রোধে কর্মীদের ‘ওয়ার্ক ফ্রম হোম’ সুবিধা দিচ্ছে টুইটার

বিজ্ঞাপন

ব্যাংকনোটের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস: ডব্লিউএইচও

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন