বিজ্ঞাপন

সেমিফাইনাল না খেলেই ফাইনালে ভারত

March 5, 2020 | 4:21 pm

স্পোর্টস ডেস্ক

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের পাঁচ আসরে ভারতের সেরা সাফল্য ছিল সেমি ফাইনাল। এর আগে ফাইনাল পর্যন্ত কখনোই পৌঁছাতে পারেনি ভারতীয়রা। আর এবার সেমি ফাইনাল ‘না খেলে’ই ফাইনালে উঠল এশিয়ার অন্যতম সেরা ক্রিকেট পরাশক্তিধর দেশটি।

বিজ্ঞাপন

না খেলেই ভারতের ফাইনালে যাওয়ার মূল কারিগর ‘প্রকৃতি’। সিডনিতে সেমি ফাইনাল ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার কথা ছিল ভারতের। কিন্তু বৃষ্টির কারণে ম্যাচের একটি বলও গড়ায়নি মাঠে। সেমি ফাইনালের রিজার্ভ ডে’ও নেই। ফলে নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বে এগিয়ে থাকা ভারত উঠে গেছে ফাইনালে।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ইংল্যান্ড-ভারতের ফাইনালটি শুরু হওয়ার কথা ছিল স্থানীয় সময় বিকেল ৩টায়। সিডনিতে বৃষ্টি হচ্ছিল সকাল থেকে, ম্যাচের দুই ঘণ্টা পেরিয়ে গেলেও বৃষ্টি থামেনি। বৃষ্টি পরিস্থিতি ও মাঠের কন্ডিশন দেখে পরে ম্যাচ পরিত্যক্ত করার ঘোষণা দেন আম্পায়াররা।

এদিকে, দ্বিতীয় সেমি ফাইনালে বৃহস্পতিবার (৫ মার্চ) দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। অজিরা জিতলে ফাইনালে কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে ভারতের জন্য। কারণ অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে সফল দল, আগের ছয় বিশ্বকাপের চারবারই শিরোপা জিতেছে দলটি। তাছাড়া এবারের বিশ্বকাপ অনুষ্ঠিতও হচ্ছে অস্ট্রেলিয়ার মাটিতেই।

বিজ্ঞাপন

প্রকৃতির সৌজন্যে ফাইনাল নিশ্চিত হওয়ার পর ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর অবশ্য এসব নিয়ে ভাবছেন না। ম্যাচ শেষে কৌর বলেন, ‘আমরা একটি দল হিসেবে (ফাইনালে) খেলতে চাই। যদি সেটা করতে পারি তাহলে শিরোপা জেতার ভালো সুযোগ আছে আমাদের। কাকে মোকাবিলা করব সেটা চিন্তা করছি না আমরা, আমরা নিজেদের খেলায় মন দিতে চাই শুধু।’

ইংল্যান্ড অধিনায়ক হিদার নাইটের কণ্ঠ রিজার্ভ ডে না থাকা নিয়ে আক্ষেপ ঝড়লো। ম্যাচ শেষে নাইট বলেন, ‘এভাবে বাদ পড়া কষ্টের। আমরা এভাবে বিশ্বকাপ থেকে বিদায় নিতে চাইনি। তবে কিছুই করার নেই। একটি রিজার্ভ ডে পেলে হয়তো ভালো হতো।’

উল্লেখ্য, গ্রুপ পর্ব শেষে ভারত নিজেদের গ্রুপের শীর্ষাবস্থানে ছিল। গ্রুপ এ’তে চার ম্যাচ খেলে চারটিতেই জিতে দলটি। অপর দিকে গ্রুপ বি’তে চার ম্যাচের মধ্যে তিনটিতে জেতা ইংল্যান্ড ছিল টেবিলের দুই নম্বরে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইসএস/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন