বিজ্ঞাপন

কুয়েত প্রবাসীদের স্বাস্থ্য সনদ দেওয়া হবে শনিবার

March 5, 2020 | 7:40 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে ছুটি কাটাতে আসা কুয়েতপ্রবাসীদের কুয়েতে ফেরত যাওয়ার জন্য স্বাস্থ্য সনদ পাওয়া নিয়ে জটিলতা কাটতে যাচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, কুয়েত ফেরত প্রবাসীরা প্রাণসংহারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত কি না, তা পরীক্ষা করে শনিবার স্বাস্থ্য সনদ দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েও দেওয়া হবে, কোথায় থেকে এই সনদ সংগ্রহ করতে হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ মার্চ) দুপুরে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সামনে জড়ো হওয়া প্রবাসীদের উদ্দেশে এ কথা বলেন স্বাস্থ্য  অধিদফতরের মহাপরিচালক।

এর আগে, ঢাকায় কুয়েত দূতাবাস থেকে গত ৩ মার্চ নির্দেশনা দেওয়া হয়, ৮ মার্চের পরে যারা কুয়েত যাবে, তাদের স্বাস্থ্য পরীক্ষার পূর্ণাঙ্গ সনদ নিয়ে যেতে হবে যে তারা করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত নন। ৮ মার্চের পর ওই সনদ ছাড়া কোনো বাংলাদেশিকে সে দেশে ঢুকতে দেওয়া হবে না।

এ নির্দেশনার পর কুয়েত ফেরত যাওয়ার কথা যাদের, তারা দূতাবাসে যোগাযোগ করলে তাদের আইইডিসিআরের ঠিকানা দেওয়া হয়। বৃহস্পতিবার (৫ মার্চ) দুপুরে আইইডিসিআরে গিয়ে দেখা যায়, সেখানে ভিড় করেছেন ছুটি কাটাতে আসা প্রবাসীরা। তবে আইইডিসিআর বলছে, কুয়েত দূতাবাস তাদের সঙ্গে কোনো যোগাযোগ করেনি। তারা এমন স্বাস্থ্য সনদ তারা দেন না।

বিজ্ঞাপন

আইইডিসিআরের বক্তব্যে সনদ নিতে আসা ব্যক্তিদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। পরে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এসে তাদের শান্ত করেন।

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, হঠাৎ করে বিষয়টি সামনে এসেছে। তাই কোনো প্রস্তুতি আপাতত নেই। তবে শনিবার থেকে স্বাস্থ্য সনদ দেওয়া হবে। আর কোন প্রতিষ্ঠান থেকে দেওয়া হবে, এটা আমরা পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে আপনাদের জানিয়ে দেবো কিংবা শনিবার (৭ মার্চ) সকালে আইইডিসিআরে এসেও জানতে পারবেন। এ স্বাস্থ্য সনদ নিতে কোনো টাকা লাগবে না।

যাদের ফ্লাইট পরিবর্তনের সুযোগ আছে, তাদের ফ্লাইট পরিবর্তন করার জন্য পরামর্শও দেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক।

বিজ্ঞাপন

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রায় তিন লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত। বিভিন্ন সময় ছুটি ও জরুরি প্রয়োজনে দেশে আসেন তারা। তাদের মধ্যে যারা সম্প্রতি সময়ে দেশে ফিরেছেন, তাদের ফেরার ক্ষেত্রে কুয়েত কর্তৃপক্ষের স্বাস্থ্য সনদের ঘোষণা উৎকণ্ঠা ছড়িয়েছে।

সারাবাংলা/এসবি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন