বিজ্ঞাপন

পুতিন-এরদোয়ান বৈঠকে সিরিয়ায় যুদ্ধবিরতি প্রস্তাব

March 5, 2020 | 9:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দ্বি পাক্ষিক বৈঠকে মিলিত হয়েছেন বৃহস্পতিবার (৫ মার্চ)। ওই বৈঠক থেকে সিরিয়ার উত্তরাঞ্চলে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছেন পুতিন। এছাড়াও, ওই অঞ্চলের যুদ্ধে মৃত তুরস্কের সেনাসদস্যসের প্রতি শোক ও সহানুভূতিও প্রকাশ করেছেন তিনি। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এরদোয়ানকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে পুতিন বলেছেন, সিরিয়ার ইদলিবে চলমান যুদ্ধে তিন মাসে প্রায় এক মিলিয়ন জনগণ বাস্তুচ্যুত হয়েছেন। পরে এরদোয়ান বলেন, পুতিনের আহবানে তিনি এই বৈঠকে যোগ দিয়েছেন। সংঘাত নিরসনে করণীয় সকল চেষ্টা অব্যাহত রাখবে তুরস্ক।

এদিকে, ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে, এই দুই নেতা আনুষ্ঠানিক বৈঠকে যোগ দেওয়ার আগে, নিজেদের মধ্যে একান্তে প্রায় তিন ঘন্টা কথা বলেছেন।

অপরদিকে, তুরস্কের একজন সরকারি কর্মকর্তা রয়টার্সকে জানান, এ বৈঠকের পর দুই নেতার সম্মতিতে সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, তুরস্ক ও সিরিয়ান বিদ্রোহী জোটের সঙ্গে রাশিয়া সমর্থিত সিরিয়ান সরকারি বাহিনীর রক্তক্ষয়ী লড়াই থামাতে বিভিন্ন কূটনৈতিক তৎপরতা ব্যর্থ হওয়ার পর দুই দেশের শীর্ষনেতাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন