বিজ্ঞাপন

আফগানিস্তানে বিরোধীদলের সমাবেশে হামলা, ২৭ জনের মৃত্যু

March 6, 2020 | 7:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিরোধীদলের সমাবেশে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। শুক্রবার (৬ মার্চ) স্থানীয় সময় দুপুরে চালানো ওই হামলায় ২৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৪২ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি চুক্তি সই হওয়ার পর এই প্রথম এ ধরনের হামলার ঘটনা ঘটলো।  তবে আফগানিস্তানভিত্তিক ইসলামী জঙ্গি সংগঠন তালেবানের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই হামলার সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই।

এদিকে, ঘটনাস্থলে আফগানিস্তানের প্রধান বিরোধীদলীয় নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহসহ শীর্ষস্থানীয় কয়েকজন রাজনৈতিক নেতা উপস্থিত ছিলেন। তারা অবশ্য নিরাপদে ওই স্থানত্যাগ করতে পেরেছেন।

এ ব্যাপারে আব্দুল্লাহ আব্দুল্লাহর মুখপাত্র টেলিফোনে রয়টার্সকে জানিয়েছেন, প্রথমেই তারা বিকট শব্দ শুনতে পান, তারপর একটি রকেট লাঞ্চার ওই স্থানে পতিত হতে দেখেন।

বিজ্ঞাপন

স্থানীয় গণমাধ্যম টোলো নিউজের সরাসরি সম্প্রচারিত ভিডিও থেকে দেখা গেছে, গুলির শব্দ শুনে সাধারণ মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে দৌড়াচ্ছেন।

ন্যাটোর একটি সূত্র জানিয়েছে, আহত ৪২ জনের মধ্যে ২০ জনের অবস্থা সংকটাপন্ন।

এছাড়াও, আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রনালয়ও জানিয়েছে, ওই ঘটনায় হতাহতের সংখ্যা আরও বারতে পারে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, আফগানিস্তানের হাজারা জাতিগোষ্ঠীর নেতা আব্দুল আলী মাজারির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত ওই সমাবেশে বিরোধীদলীয় নেতারা অংশ নিয়েছিলেন। ১৯৯৫ সালে বন্দি অবস্থায় তালেবান তাকে হত্যা করে।  তার মৃত্যুবার্ষিকীর ২০১৯ সালের আয়োজনেও ইসলামিক স্টেটের (আইএস) হামলায় কয়েকজনের মৃত্যু হয়েছিল।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন