বিজ্ঞাপন

প্রথমবারের মতো ‘জয় বাংলা’ কনসার্টে প্রধানমন্ত্রী

March 7, 2020 | 8:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: একাত্তরের ৭ মার্চ। সোহরাওয়ার্দী উদ্যানের (তখনকার রেসকোর্স ময়দান) মঞ্চে বজ্রকণ্ঠে জনসমুদ্রকে উত্তাল করে দিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রক্তে আগুন লাগা সেদিনের স্মরণে ছয় বছর ধরে আয়োজিত হয়ে আসছে জয়বাংলা কনসার্ট। তবে এবারই প্রথম সে কনসার্টে হাজির হলেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার উপস্থিতিতে যেন নতুন মাত্রা পেল ঐতিহাসিক ৭ মার্চ স্মরণের এই আয়োজন।

বিজ্ঞাপন

শনিবার রাজধানীর আর্মি স্টেডিয়ামে বরাবরের মতোই জয়বাংলা কনসার্টের আয়োজক ছিল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্রতিষ্ঠান ইয়াং বাংলা।

জাতির জনকের জন্মশতবার্ষিকীর বর্ষব্যাপী আয়োজন মুজিববর্ষ সামনে রেখে এমনিতেই এবারের কনসার্টের উচ্ছ্বাস ছিল একটু বেশি। কনসার্ট চলাকালীন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে হাজির হয়ে সেই উচ্ছ্বাসকেই আরও রাঙিয়ে দিলেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন
প্রথমবারের মতো ‘জয় বাংলা’ কনসার্টে প্রধানমন্ত্রী
বিজ্ঞাপন

আর্মি স্টেডিয়ামের পশ্চিম প্রান্তের ভিআইপি গ্যালারি সাজানো হয়েছিল বঙ্গবন্ধুর বাছাই করা কিছু উদ্ধৃতির হোর্ডিং আর তার সেই ৭ মার্চের ভাষণের তর্জনি উঁচিয়ে তোলা আইকনিক ছবি দিয়ে। সেই ভিআইপি গ্যালারিতে গিয়েই বসলেন প্রধানমন্ত্রী। এসময় তার সঙ্গে ছিলেন তার ছোট বোন শেখ রেহানা। এছাড়া বিকেল থেকেই কনসার্ট প্রাঙ্গণে ছিলেন শেখ পরিবারের দুই সদস্য শেখ হাসিনা তনয়া সায়মা ওয়াজেদ পুতুল ও শেখ রেহানা তনয় রাদওয়ান মুজিব সিদ্দিক।

এর আগে, দুপুর দেড়টার দিকে স্টেডিয়ামে আসা তরুণ-তরুণীদের ‘জয় বাংলা’ স্লোগানের পর সমবেত কণ্ঠে গাওয়া হয় জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’। এসময় কনসার্ট উপভোগ করতে আসা সকলে বুকে হাত রেখে কণ্ঠ মেলান জাতীয় সংগীতে।

বিজ্ঞাপন
প্রথমবারের মতো ‘জয় বাংলা’ কনসার্টে প্রধানমন্ত্রী
বিজ্ঞাপন

এরপর বাজানো হয়  ‘জয় বাংলা বলে আগে বাড়ো’ গানটি। এই গানের মধ্যে বিরতি দিয়ে দিয়ে শোনানো হয় বঙ্গবন্ধুর ৭ মার্চের সেই ঐতিহাসিক ভাষণ। এসময় ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ স্লোগানে আপ্লুত হয়ে ওঠে গোটা আর্মি স্টেডিয়াম।

‘জয় বাংলা’ কনসার্টের এবারের আসরে প্রথমে মঞ্চে আসে তরুণ ব্যান্ডদল ‘ইনট্রোয়িট’। প্রথমেই তারা শোনায় লালনের গান ‘সহজ মানুষ’। এরপর মঞ্চে ওঠে ব্যান্ড দল ‘অ্যাডভার্ভ’। এরপর একে একে মঞ্চে পারফর্ম করবে দেশ সেরা নানা ব্যান্ড দল। রাত ১০টায় চিরকুটের গান পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে ‘জয় বাংলা’ কনসার্টের এবারের আয়োজন।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন