বিজ্ঞাপন

যৌন নিপীড়নের দায়ে চবি শিক্ষার্থী বহিষ্কার

March 8, 2020 | 6:05 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: যৌন নিপীড়নের দায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষার্থীকে এক বছর বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বহিষ্কৃত প্রবীর ঘোষ যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী।

বিজ্ঞাপন

রোববার (৮ মার্চ) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর স্বাক্ষরিত এক চিঠিতে বহিষ্কারাদেশ দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, গত রোববার (১ মার্চ) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ১১তম ব্যাচের র‌্যাগ ডে শেষে যাওয়ার সময় কাটা পাহাড় সড়কে রাত ৯টায় ওই বিভাগের এক ছাত্রীকে শারীরিক লাঞ্ছনা করা হয়। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন আপত্তিকর মন্তব্য করেন ওই ছাত্র। এ ঘটনায় তাকে বিশ্ববিদ্যালয় হতে এক বছরের জন্য বহিষ্কার করা হলো। এই আদেশ রোববার (১ মার্চ) থেকে কার্যকর হবে।

বহিষ্কারের তারিখ হতে বহিষ্কৃত শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল গণ্য হবে। বহিষ্কৃত শিক্ষার্থী শ্রেণীকক্ষে পাঠগ্রহণ বা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বা আবাসিক হলে অবস্থান করতে পারবে না। বহিষ্কৃত শিক্ষার্থী এ আদেশ অমান্য করলে তাকে গ্রেফতারসহ ফৌজদারি মামলা দায়ের করার জন্য আইন শৃঙ্খলা বাহিনীকে ক্ষমতা প্রদান করা হয়েছে বলেও চিঠিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, সকাল সাড়ে ১০ টার দিকে যৌন নিপীড়কের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। পরে প্রশাসনের আশ্বাস পেয়ে সড়ে যান তারা।

এই বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান সারাবাংলাকে বলেন, যৌন নিপীড়কের দায়ে তাকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এই আদেশ অমান্য করলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার জন্য আইন শৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে।

উল্লেখ্য, রোববার (১ মার্চ) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ১১তম ব্যাচের র‌্যাগ ডে অনুষ্ঠান শেষে রাত ৯টায় বাসায় ফেরার সময় বিশ্ববিদ্যালয়ের কাটা পাহাড় সড়কে পিছন থেকে এসে প্রবীর ঘোষ ওই শিক্ষার্থীকে রঙ মেখে দেয়। এ সময় ভুক্তভোগীর সহপাঠীরা তাকে ধরে নিয়ে পুলিশ বক্সে যান। তারপর শিক্ষার্থীরা প্রতিবাদ জানালে অভিযুক্তকে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালতে পাঠানো হয়। এসময় হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমীন ভ্রাম্যমাণ আদালতে উত্ত্যক্তকারীকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড আদেশ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন