বিজ্ঞাপন

‘বিদেশ থেকে এলেই করোনা আক্রান্ত নন, বাড়িতে থাকার সুযোগ দিন’

March 9, 2020 | 12:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা ভাইরাসে আক্রান্ত দেশ থেকে কেউ ফিরে আসলে বা সন্দেহভাজন কেউ থাকলে তাদের সবাইকে সহযোগিতা করার অনুরোধ জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটি বলছে, করোনা আক্রান্ত দেশ থেকে যারা আসবে তাদের নিয়ে সন্দেহ করা হলেও তাদের ঘরের ভেতরে থাকার সুযোগ দিতে হবে। তবে অবশ্যই তাদের অন্তত চৌদ্দ দিন ঘরে অবস্থান করতে হবে। রোগটির সংক্রমণ নেই এমন বিষয় নিশ্চিত না হয়ে বিদেশ ফেরতে কেউ যেনো ঘর থেকে না বের হন, সে বিষয়েও সতর্ক করা হয়েছে এই সংস্থাটির পক্ষ থেকে।

বিজ্ঞাপন

সোমবার (৯ মার্চ) নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এই অনুরোধ জানিয়েছেন আইইডিসিআর-এর অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, বিদেশ থেকে এলেই কাউকে করোনা আক্রান্ত এমন ভাবার কোনো কারণ নেই। তবে, অবশ্যই তিনি আসার পর ১৪ দিন আইসোলেশনে বা নিজের বাড়িতেই সাবধানে থাকবেন।

বিজ্ঞাপন

বিদেশ ফেরতদের নিয়ে অন্যদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে ফ্লোরা বলেন, বিদেশ থেকে এসে যারা বাড়িতে যাচ্ছেন। অথবা কেরোনা আক্রান্ত হওয়ার সন্দেহ হলেই তার সঙ্গে বাড়ির মালিকরা অসহযোগিতামূলক আচরণ করবেন না। তাদের ঘরেই থাকতে দেবেন। কারণ, তারা বাইরে থাকলে এটি ছড়িয়ে যাবার আশঙ্কা বেড়ে যাবে। তাই এ বিষয়ে সবাইকে সহযোগিতার মনোভাব রাখতে হবে।

এছাড়া, করোনা শনাক্ত হওয়া রোগীদের পরিচয় প্রকাশ না করতে গণমাধ্যমকেও অনুরোধ জানান অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এতে আক্রান্ত ও তার পরিবার হয়রানি থেকে রক্ষা পাবে।

রোববার (৮ মার্চ) ৩ জন (দুই ইতালি ফেরত বাংলাদেশি ও একজন স্থানীয়ভাবে সংক্রমিত) পর এখন পর্যন্ত নতুন আর কেউ আক্রান্তের খবর পাওয়া যায়নি বলেও জানান তিনি।

সারাবাংলা/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন