বিজ্ঞাপন

বিদ্যুতে ৬ কোটি ডলার বিনিয়োগ করবে এআইআইবি

February 26, 2018 | 10:43 pm

 

বিজ্ঞাপন

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকাঃ এশিয়ান ইনফ্রাস্ট্রাক্চার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বাড়াতে ৬ কোটি ডলার ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন বাংলাদেশ ভোলা আইপিপি বিদ্যুৎ কেন্দ্রের উন্নয়নে এই অর্থ ব্যয় করা হবে।

প্রকল্পটির কাজ শেষ হলে এই বিদ্যুৎ কেন্দ্র থেকে বছরে প্রতি ঘণ্টায় প্রায় ১ হাজার ৩০০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে। সোমবার এআইআইবি‘র প্রধান কার্য্যালয় বেইজিং থেকে এআইআইবি‘র ভাইস প্রেসিডেন্ট ডি.জে পান্ডিয়ান এক বিবৃতিতে এসব কথা জানান। বেঞ্চমার্ক পিআর এর পরিচালক এএফএম আসাদুজ্জামান পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

এআইআইবি-এর ভাইস প্রেসিডেন্ট ও চিফ ইনভেস্টমেন্ট অফিসার ডি. জে. পান্ডিয়ান বলেন, “বাংলাদেশের এই বিপুল পরিমাণ বিদ্যুৎ ঘাটতি দেশটির অর্থনৈতিক উন্নয়ন এবং দারিদ্র বিমোচনের পথে বাধাস্বরূপ।” তিনি আরও বলেন, “এই বিনিয়োগ বাংলাদেশকে তাদের শিল্পকারখানাগুলোতে পর্যাপ্ত পরিমাণে বিদ্যুৎ সরবরাহ করতে সাহায্য করবে, যা দেশের উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া এখনো বিদ্যুৎ ছাড়া জীবনযাপন করেন এমন মানুষের সংখ্যাও কমে যাবে।”

এআইআইবি-এর কাছ থেকে বিনিয়োগ লাভ করেছে এমন ৩টি এনার্জি প্রোজেক্টের একটি হলো বাংলাদেশ ভোলা আইপিপি। ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করার বাংলাদেশ সরকারের যে লক্ষ্য তার সঙ্গে এই তিনটি প্রকল্প ওতপ্রোতভাবে যুক্ত। এই পদ্ধতিতে চলার মাধ্যমে দেশের বিদ্যুৎ সরবরাহের ক্ষমতা, শহরে ও গ্রামে বিদ্যুৎ ব্যবহারকারীর সংখ্যা, গ্যাস উৎপাদন ক্ষমতা, পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের ক্ষমতা এবং বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে।

এআইআইবি-এর ডিরেক্টর জেনারেল দং ইক লী বলেন, “বাংলাদেশ ভোলা আইপিপি বিদ্যুৎ কেন্দ্রটিকে সবচেয়ে কার্যক্ষম বিদ্যুৎ কেন্দ্রে রূপান্তর করাই আমাদের এই প্রকল্পে বিনিয়োগের উদ্দেশ্য, যেন এর মাধ্যমে বাংলাদেশের মানুষ কম খরচে পর্যাপ্ত বিদ্যুৎ সেবা লাভ করতে পারে।”

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ও ইনফ্রাস্ট্রাক্চার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড যৌথভাবে এআইআইবি প্রথম বাংলাদেশ ভোলা আইপিপি প্রকল্পে বিনিয়োগ করছে। নতুন বিদ্যুৎ (বাংলাদেশ) লিমিটেড-এর সহায়তায় এই প্রোজেক্টটিতে কাজ করছে শাপুর্জি পালঞ্জি ইনফ্রাস্ট্রাক্চার ক্যাপিটাল কোম্পানি প্রাইভেট লিমিটেড। নতুন বিদ্যুৎ (বাংলাদেশ) লিমিটেড বাংলাদেশের একটি বিশেষায়িত সংস্থা, যা শুধুমাত্র এই প্রোজেক্টটি বাস্তবায়নের উদ্দেশ্যে তৈরি করা হয়। এশিয়ান ইনফ্রাস্ট্রাক্চার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) হলো,  এশিয়ার সব দেশের অবকাঠামোগত চাহিদা পূরণের উদ্দেশ্যে ২০১৬ সালের জানুয়ারি মাসে চীনের রাজধানী বেইজিং-এ মাল্টিল্যাটারাল ডেভেলপমেন্ট ব্যাংক এআইআইবি প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে বিশ্বের ৮৪ টি দেশ ব্যাংকটির সদস্য।

সারাবাংলা/জিএস/এমএস

 

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন