বিজ্ঞাপন

পাহাড় কেটে জরিমানা গুণতে হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে

March 9, 2020 | 9:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: পাহাড় কাটার অপরাধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষকে ৯ লাখ ৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। একই অপরাধে আরও দুটি ব্যবসা প্রতিষ্ঠানকে ৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৯ মার্চ) পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ আদেশ দিয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি হাটহাজারী উপজেলার শেরেবাংলা ফার্নিচার মার্ট ও মেসার্স হানিফ এন্টারপ্রাইজকে ১ লাখ ৬০ হাজার টাকা করে মোট ৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মোয়াজ্জম হোসাইন সারাবাংলাকে বলেন, ‘সম্প্রতিকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পাহাড় থেকে গাছ বিক্রি করা হয়েছে। সেই গাছ পরিবহনের জন্য পাহাড় কেটে রাস্তা তৈরি করা হয়েছে। আমরা এ অভিযোগ পেয়ে পরিদর্শনে গিয়েছিলাম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং গাছ পরিবহনে জড়িত দুজন ব্যবসায়ীকে আমরা নোটিশ করেছিলাম। আজ (সোমবার) নোটিশের শুনানির পর তাদের জরিমানা দিতে বলা হয়েছে। গাছ কাটার বিষয়টি বন বিভাগ দেখবে।’

বিজ্ঞাপন

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের ভূসম্পত্তি (এস্টেট) শাখার ডেপুটি রেজিস্ট্রার মাহবুব হারুন চৌধুরী, নিরাপত্তা প্রধান মো. বজল হক, গাছ ব্যবসায়ী মো. হানিফ ও মো. বজলু চট্টগ্রাম নগরীর খুলশীকে পরিবেশ অধিদফতরের কার্যালয়ে শুনানিতে উপস্থিত ছিলেন। তারা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের পশ্চিমে পাহাড় কেটে রাস্তা তৈরি করে কাটা গাছের গুঁড়ি পরিবহনের কথা স্বীকার করেন।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫–এর ধারা ৭ অনুযায়ী, পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের জন্য প্রাথমিকভাবে ১২ লাখ ২৫ হাজার টাকা পরিবেশগত ক্ষতি মূল্যায়ন করে জরিমানা হিসেবে তা পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

মোয়াজ্জম হোসাইন জানান, সাত কার্যদিবসের মধ্যে জরিমানার টাকা জমা দিতে হবে। তা না হলে আইননানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন