বিজ্ঞাপন

১৫ দেশের ১৬ পরিচালক

March 10, 2020 | 1:15 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

তরুণদের চলচ্চিত্র নির্মাণ ও উপলব্ধিতে উৎসাহ দিতে ‘কান চলচ্চিত্র উৎসব’ কর্তৃপক্ষ নানান সুবিধা দিয়ে থাকে। আয়োজন করে নানা সভা-সেমিনার। প্রতিবছর উৎসব চলাকালীন তিনদিন ফ্রি এন্ট্রির সুযোগ দেয়। শুধু তাই নয় কোনো নবীন নির্মাতা যদি মনে করে বিশ্ব চলচ্চিত্রে ভূমিকা রাখতে পারবে তাহলে তাকেও তারা উৎসাহ দেয়। তার চলচ্চিত্র আলাদাভাবে প্রদর্শন ও বিপণনের ব্যবস্থা করে।

বিজ্ঞাপন

কানের এরকমই একটি কার্যক্রম ‘সিনেফোনডেশন অ্যাটেলার’। এ বছর হতে যাচ্ছে এর ১৬তম প্রকল্প। এখানে বিশ্বের ১৫টি দেশ থেকে ১৫টি চলচ্চিত্র স্ক্রিপ্ট নির্বাচিত হয়েছে। যেগুলো পরিচালনা করবেন উদীয়মান পরিচালকরা।

এবার বসবে কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসর। চলবে ১২ থেকে ২৩ মে। ‘সিনেফোনডেশন অ্যাটেলার’র জন্য নির্বাচিত ছবির পরিচালকরা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রযোজকদের তাদের ছবি নিয়ে ব্রিফ করবেন। আর এটি অনুষ্ঠিত হবে ১৪ থেকে ২১ মে।

২০০৫ সাল থেকে সৃজনশীল চলচ্চিত্র ও চলচ্চিত্রে তরুণ প্রজন্মের উত্থানকে এগিয়ে নিতে শুরু হয় ‘সিনেফোনডেশন অ্যাটেলার’র। এ কার্যক্রমের আওতায় এখন পর্যন্ত ২৩৩টি চলচ্চিত্রকে তারা নানারকম অনুদান ও সহায়তা করেছে। এর মধ্যে ১৭১টি ইতোমধ্যে সিনেমা হলে মুক্তি পেয়েছে এবং ১৪টি বর্তমানে প্রি-প্রডাকশন লেভেলে রয়েছে।

বিজ্ঞাপন

নির্বাচিত ছবি ও পরিচালকদের তালিকা 

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/পিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন