বিজ্ঞাপন

করোনাভাইরাস: বিজিএমইএ’র হটলাইন, প্রস্তুত হেলথ সেন্টার

March 10, 2020 | 7:12 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস প্রতিরোধে দেশের তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র পক্ষ থেকে বসানো হয়েছে কন্ট্রোল রুম, চালু করা হয়েছে হটলাইন। একইসঙ্গে সংগঠনটির পক্ষ থেকে ১০টি হাসপাতাল ও হেলথ সেন্টার প্রস্তুত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

বিজিএমইএ সভাপতি রুবানা হক জানান, করোনা পরিস্থিতিতে ০১৭৩০৪৪২২১১ নম্বরটিকে হটলাইন হিসেবে চালু করা হয়েছে। পোশাক খাত সংশ্লিষ্ট সবাই এই নম্বরে ফোন করে করোনাভাইরাস সংক্রান্ত তথ্য জানতে পারব্নে। বিজিএমইএ থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

রুবানা হক আরও জানান, উত্তরায় বিজিএমইএ’র প্রধান কার্যালয়ে চালু করা হয়েছে কন্ট্রোল রুম, যা আগামী ৩১ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া ঢাকায় চারটি অঞ্চলভিত্তিক পর্যবেক্ষক দল গঠন এবং ১০টি হাসপাতাল ও হেলথ সেন্টার প্রস্তুত রাখা হয়েছে।

শ্রমিকদের করোনাভাইরাস বিষয়ে সচেতন করে তুলতেও বিজিএমইএ কাজ করছে বলে জানান রুবানা হক। তিনি জানান, সচেতনতা বাড়াতে প্রতিটি কারখানায় লিফলেট বিতরণ, প্রচার-প্রচারণা ও সচেতনতামূলক কার্যক্রম হাতে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। করোনাভাইরাস বিষয়ে সরকারের পক্ষ থেকে তৈরি করা সতর্কবার্তাগুলো বিজিএমইএ লিফলেট আকারে প্রচার করছে বলেও জানান রুবানা।

বিজ্ঞাপন

বিজিএমইএ’র নির্দেশনায় বলা হয়েছে, কারখানার সেফটি কমিটিকে ভাইরাস সম্পর্কে সচেতন করতে হবে এবং ওই কমিটির মাধ্যমে শ্রমিকদের সচেতন করতে হবে। যদি সম্ভব হয় তবে ঢাকনাযুক্ত ঝুড়ি, হেক্সিসল, হ্যান্ড রাব, টিস্যুবক্স যথাযথস্থানে রাখতে হবে। ওই চিঠিতে সচেতনতামূলক অন্যান্য বিষয়ও অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন