বিজ্ঞাপন

করোনা সম্পর্কে বিভ্রান্তিকর সংবাদ প্রচারে বিরত থাকার অনুরোধ

March 11, 2020 | 5:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস সম্পর্কে অসত্য ও বিভ্রান্তিকর সংবাদ প্রচার থেকে গণমাধ্যমকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১১ মার্চ) তথ্য অধিদফতর থেকে এ সম্পর্কিত একটি বিবৃতি পাঠিয়ে গণমাধ্যমকে বিভ্রান্তিকর সংবাদ প্রচার থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস বিশ্বের কিছু কিছু দেশে মহামারি আকারে ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে আমাদের জনজীবনে এ নিয়ে দুশ্চিন্তা বেড়েছে। দেশে এ পর্যন্ত তিনজনের দেহে করোনাভাইরাস ধরা পড়েছে। তবে বর্তমানে তাদের অবস্থাও ক্রমশ উন্নতির দিকে যাচ্ছে।

করোনাভাইরাস নিয়ে দেশর অধিকাংশ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া দায়িত্বশীলভাবে সংবাদ পরিবেশন করছে। মিডিয়াসমূহ স্বাস্থ্যমন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনিস্টটিউট (আইইডিসিআর), তথা মন্ত্রণালয়, তথ্য অধিদফতর ও বিভিন্ন সিটি করপোরেশন প্রেরিত করোনাভাইরাস প্রতিরোধ বা করোনাভাইরাসমুক্ত থাকতে করণীয় বিষয়ে সংবাদ পরিবেশন করছে। কিন্তু কিছু প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন ও সামাজিক যোগাযোগমাধ্যমে করোনাভাইরাস সংক্রান্ত বিষয়ে অতিরঞ্চিত ও বিভ্রান্তিমূলক সংবাদ পরিবেশন করতে দেখা যাচ্ছে। ফলে জনমনে করোনাভাইরাস সম্পর্কে নানা ধরনের ভীতি তৈরি হচ্ছে, যা মোটেও কাম্য নয়।

বিজ্ঞাপন

এছাড়া বলা হয়েছে, মিডিয়াসমূহ জনসাধারণকে করোনাভাইরাস সম্পর্কে সঠিক তথ্য দিয়ে সহায়তা করবে এটাই প্রত্যাশা করে। সত্যতা যাচাই করে করোনাভাইরাস সম্পর্কে তথ্য প্রকাশ করা এবং বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করা থেকে বিরত থাকার জন্য সকল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতি অনুরোধ যানানো যাচ্ছে। একই সঙ্গে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), স্বাস্থ্য অধিদফতর এবং এ বিষয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের পরামর্শ ও মতামত গুরুত্বসহকারে প্রকাশ করার জন্য অনুরোধ জানানো হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন