বিজ্ঞাপন

সৌদি নারীদের জন্য খুললো সেনাবাহিনীর দ্বার

February 27, 2018 | 12:25 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

সৌদি আরব প্রথমবারের মতো মহিলাদের জন্য তার সামরিক বাহিনীতে যোগ দেওয়ার সুযোগ তৈরি করেছে। দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সৌদি সেনাবাহিনী নারীদের অংশগ্রহণের জন্য আবেদন গ্রহণ করছে।

রিয়াদ, মক্কা, আল-কাসিম এবং মদিনা প্রদেশে নারীদের বৃহস্পতিবার পর্যন্ত সৈনিক পদে আবেদন করার সুযোগ দেওয়া হচ্ছে।

দেশটির সেনাবাহিনী বলছে সেনাবাহিনীতে নারীদের ভূমিকা সরাসরি যুদ্ধে অংশগ্রহণ হয়তো হবে না, বরং চেষ্টা করা হচ্ছে তারা যেন নিরাপত্তার কাজে নিয়োজিত থাকে।

বিজ্ঞাপন

১২টি যোগ্যতা থাকলে হাইস্কুল পাশ ২৫ থেকে ৩৫ বছর বয়সী যে কোনো সৌদি নারী এ পদে আবেদন করতে পারবেন। এ ১২টির সঙ্গে একটি অত্যাবশ্যকীয় যোগ্যতা হচ্ছে যে কর্মক্ষেত্র যে শহরে হবে সেখানে তার কোনো পুরুষ অভিভাবকের বাড়ি থাকতে হবে। ইসলামের আইন অনুযায়ী একজন নারীর বৈধ অভিভাবক হচ্ছে চার ধরণের পুরুষ- তার বাবা, আপন ভাই, স্বামী এবং পুত্র।

সৌদি আরবের মতো রক্ষণশীল মুসলিম সমাজে সেনাবাহিনীতে নারী নিয়োগকে বিশেষজ্ঞরা দেখছে একটা ইতিবাচক পদক্ষেপ হিসেবে। গত কয়েক মাসে মুসলিম এ রাষ্ট্রটিতে নারীদের অধিকারে আদায়ে অনেক সংস্কার করা হয়েছে।

এর আগে জুনে বাদশাহ সালমানের আদেশে দেশটির নারীরা গাড়ি চালানোর এবং গত মাসে মাঠে গিয়ে ফুটবল খেলা দেখার অনুমতি পেয়েছেন। মানবাধিকার কর্মীরা বলছেন, সৌদি আরবের বৈষম্যমূলক অভিভাবকত্ব ব্যবস্থা অব্যাহত থাকলেও সরকার অবশেষে তা বাতিল করার অঙ্গীকার করেছে।
নতুন এ নিয়মের আওতায় নারীরা ভ্রমণ, বিয়ে ও গৃহ ত্যাগের অনুমতি পাচ্ছে। এছাড়াও তারা বাইরে কাজ করার এবং স্বাস্থ্য সেবা নেওয়ার সম্মতি পাচ্ছে। তবে নারীদের অবশ্যই অনাত্মীয় পুরুষদের থেকে আলাদা থাকতে হবে এবং ‘আবায়া’ নামে লম্বা পোশাক পরতে হবে সঙ্গে মাথাও ঢাকতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন