বিজ্ঞাপন

চকলেট-গুঁড়ো দুধ এনে দেড় কোটি টাকা শুল্ক ফাঁকির চেষ্টা

March 11, 2020 | 9:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দরে চকলেট ও গুঁড়ো দুধের দুটি চালান জব্দ করেছে কাস্টমস। সংশ্লিষ্টরা জানিয়েছেন, সুইট কর্ণের ঘোষণা দিয়ে চকলেট ও গুঁড়ো দুধ এনে আমদানিকারক প্রায় দেড় কোটি টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করেছে।

বিজ্ঞাপন

বুধবার (১১ মার্চ) চালানের শতভাগ কায়িক পরীক্ষায় মিথ্যা ঘোষণায় চকলেট ও গুঁড়ো ‍দুধ আমদানির বিষয়টি ধরা পড়ে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমস হাউসের সহকারী কমিশনার নুর এ হাসনা সানজিদা অনসূয়া।

সংশ্লিষ্ট সূত্রমতে, আমদানিকারক প্রতিষ্ঠান সামিত ট্রেডিং ইন্টারন্যাশনালের এ সব পণ্য চট্টগ্রাম বন্দরে আনে চট্টগ্রামের বাংলাবাজারের শিপিং এজেন্ট রেলাইন্স শিপিং লজিস্টিক লিমিটেড। কাস্টমসে দুই চালানের আইজিএম দাখিল করা হয় ৪ জানুয়ারি। কিন্তু কোনো বিল অব এন্ট্রি দাখিল করা হয়নি।

দুই চালানের একটিতে ঘোষণা ছিল সুইচ কর্ণ অ্যান্ড অলিভ এবং অপর চালানের ঘোষণা ছিল সুইট কর্ণ। চালান দুটি সিঙ্গাপুর থেকে আমদানির ঘোষণা দেওয়া হয়েছিল। তবে এক চালানে ২ হাজার ২৫১ কার্টনে ১৩ হাজার ২৫৮ কেজি চকলেট এসেছে সিঙ্গাপুর থেকে। আর দ্বিতীয় চালানে ২০০০ কার্টনে ২১ হাজার ৬০০ কেজি লেকটোজেন বেবি মিল্ক পাউডার এসেছে তুরস্ক থেকে।

বিজ্ঞাপন

গোপন তথ্যের ভিত্তিতে এসব পণ্য বন্দরে আসার পর চালান দুটি লক করে কাস্টমসের এআইআর। এরপর শতভাগ কায়িক পরীক্ষায় এমন জালিয়াতি ধরা পড়ে।

চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তা সহকারী কমিশনার নুর এ হাসনা সানজিদা অনসূয়া বলেন, ‘মিথ্যা ঘোষণায় পণ্য এনে এক কোটি ৪০ লাখ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করেছে আমদানিকারক। মানি লন্ডারিং প্রতিরোধ আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন