বিজ্ঞাপন

সূর্যরশ্মি-তাপমাত্রা-আর্দ্রতা ‘অপছন্দ’ করোনার

March 12, 2020 | 1:57 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস মহামারি থেকে সুরক্ষা নিশ্চিত করতে নানা উপায়ের কথা ভাবছেন সবাই। কোভিড-১৯ রোগ যেন না ছাড়াতে পারে সেজন্য দেশে দেশে নেওয়া হচ্ছে পর্যাপ্ত ব্যবস্থা। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে ভাইরাস সংক্রমণ পরিস্থিতির পরিবর্তন আসবে কি না তা নিয়েও রয়েছে নানান প্রশ্ন। তবে বিশেষজ্ঞরা এ ব্যাপারে দিয়েছেন একটু কৌঁসুলি উত্তর। তাদের মতো সূর্যরশ্মি ও তাপমাত্রার বৃদ্ধি করোনাভাইরাসের বিস্তার ও বেঁচে থাকার সময় কমিয়ে আনে ঠিকই তবে স্বাস্থ্য সচেতনতাই করোনা মোকাবিলায় সবচেয়ে কার্যকরী পদ্ধতি। খবর আল-জাজিরার।

বিজ্ঞাপন

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের এপিডোমেলজি বিভাগের বিশেষজ্ঞ স্টেফান বেরাল সাক্ষাৎকার দিয়েছেন বোস্টন হেরাল্ড পত্রিকাকে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে আবহাওয়া যেহেতু গরমের প্রাক্কালে আছে। সেখানে প্রাকৃতিভাবে কিছুটা ভাইরাসের প্রকোপ কমবে। এমনটা আশা করা যায়।

ইউনিভার্সিটি অব হংকং এর প্যাথোলজি বিষয়ের প্রফেসর জন নিকোলাস বলেন, সূর্যরশ্মি, তাপমাত্রা, আর্দ্রতা এ তিনটি বিষয় করোনাভাইরাস পছন্দ করে না। ভাইরাসের টিকে থাকার সামর্থ্য সূর্যরশ্মি অর্ধেক করে দেয়। অন্ধকারে ভাইরাস ১৩ থেকে ২০ মিনিট টিকে থাকলেও আলোতে এটি ৩ মিনিটের কম সময় টিকে থাকতে পারে।

জার্মানির সেন্টার ফর এক্সপেরিমেন্টাল ক্লিনিকাল ইনফেকশন রিসার্চ এর ভাইরোলজিস্ট থমাস পেৎচিসম্যানও এ বিষয়ে সহমত জানিয়েছেন। তার মতে, ভাইরাস তাপমাত্রার সঙ্গে পেরে উঠে না। তাপমাত্রা বৃদ্ধি পেলেই এটি নেতিয়ে পড়ে।

বিজ্ঞাপন

মারাত্মক ছোঁয়াচে করোনাভাইরাস এ পর্যন্ত বিশ্বের ১১৮টি দেশে ছড়িয়েছে।ভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ১৮ হাজার। মারা গেছেন ৪ হাজার ২শ ৯২ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করেছে। গত বছরের শেষদিকে ভাইরাসটি ছড়িয়েছে চীনের উহান শহর থেকে।

সারাবাংলা/এনএইচ

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন