বিজ্ঞাপন

করোনা আতঙ্কে বন্ধ মাউন্ট এভারেস্ট অভিযান

March 13, 2020 | 2:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

হিমালয়ের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে সব ধরনের অভিযান সাময়িকভাবে স্থগিত করেছে নেপাল। বিশ্বব্যাপী করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৪ মার্চ থেকে ৩০ এপ্রিল এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ মার্চ) সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য দেওয়া হয়। ইতোমধ্যে চীনের নিয়ন্ত্রণাধীন এভারেস্টের উত্তরাঞ্চল থেকে পর্বতারোহণ বন্ধ রয়েছে।

নেপালে পর্যটন খাতে আয়ের অন্যতম প্রধান উৎস মাউন্ট এভারেস্ট। প্রতি বছর প্রায় ৪০ লাখ মার্কিন ডলার নেপাল আয় করে এভারেস্ট-কেন্দ্রিক বিভিন্ন উৎস থেকে।

বিজ্ঞাপন

‘আগামী ৩০ এপ্রিল পর্যন্ত আমরা পর্যটন ভিসা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি,’ নেপালের প্রধানমন্ত্রী অফিসের এক মুখপাত্র এ কথা নিশ্চিত করেন।

নেপালে যেসব পর্বতারোহীরা আসেন তারা প্রধানত যুক্তরাষ্ট্র, ভারত, চীন, যুক্তরাজ্য, জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিক। প্রায় ১১ হাজার মার্কিন ডলার নেপাল সরকারকে পরিশোধ করে পর্বতারোহীরা হিমালয়ে উঠার চেষ্টা করতে পারেন। এর বাইরে ট্রাভেল কোম্পানি ও শেরপাদের অর্থ পরিশোধ করতে হয়। পর্বতারোহণে নিষেধাজ্ঞা আসায় সংশ্লিষ্টরা আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন।

বিজ্ঞাপন

নেপালে মাত্র একজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা গেছে। তবে পার্শ্ববর্তী ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৭০ জন। সবকিছু বিবেচনা করে নেপাল সরকার আগাম সতর্কতামূলক এই ব্যবস্থা নিচ্ছে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন