বিজ্ঞাপন

দাম কমেছে পেঁয়াজের, বেড়েছে সবজির, অপরিবর্তিত চাল

March 13, 2020 | 4:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে পেঁয়াজের দাম কমলেও সবজির দাম কিছুটা বেড়েছে। আর চাল ও মাছ-মাংসের দাম রয়েছে অপরিবর্তিত। শুক্রবার (১৩ মার্চ) রাজধানীর কারওয়ানবাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এসব চিত্র দেখা গেছে।

বিজ্ঞাপন

বাজারে পেঁয়াজের দাম এখন নিম্নমুখী। খুচরা বাজারে ৫০ থেকে ৬০ টাকা কেজিতে মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে। কারওয়ানবাজারের পাইকারি বাজারে মুড়িকাটা দেশি পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকা, পাকিস্তানি ৬৪ টাকা, চায়না ৫০ টাকা ও হলেনের পেঁয়াজ ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে৷ তবে বাজারে এখন সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে দেশি মুড়িকাটা পেঁয়াজ।

কারওয়ানবাজারের পেঁয়াজের পাইকারি বিক্রেতা মামুন সারাবাংলাকে বলেন, ‘পনেরদিনের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে ২০ থেকে ২৫ টাকা কমেছে। দাম আরও কমতে পারে৷ কারণ এখন পুরোদমে মুড়িকাটা পেঁয়াজ উঠতে শুরু করেছে। ’

এদিকে ১৫ দিনের ব্যবধানে দেশি রসুনের দামও কমেছে কেজিতে ৩০ টাকা। বর্তমানে দেশি রসুন ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পনেরদিন আগে যা বিক্রি হয়েছে ৯০ টাকা কেজিতে। আর চীনের রসুন বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজিতে। এ রসুনের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। এছাড়া চায়না আদার দামও কিছুটা বেড়েছে। ২০ টাকা বেড়ে এখন ১৩০ টাকা কেজিতে চীনা আদা বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে বাজারে চালের দাম অপরিবর্তিত রয়েছে। বর্তমানে খুচরা বাজারে মিনিকেট ৫৫ টাকা, আটাশ ৪০ টাকা, নাজির ৫৫ থেকে ৬০ টাকা ও পোলাউয়ের চাল ৯০ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মায়ের দোয়া স্টোরের কর্মচারী বাবলু বলেন, ‘গত ১৫ দিন ধরে চালের দাম যেমন ছিল এখনও তেমনই আছে। নতুন করে চালের দাম বাড়েনি।’

মেসার্স হাজী ইসমাইল অ্যান্ড সন্সের মালিক জসিম উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘মিনিকেট ২৪০০ থেকে ২৫০০ টাকা বস্তা ও আটাশ ১৮০০ টাকা বস্তায় বিক্রি হচ্ছে। বাজারে চালের দাম নতুন করে বাড়েনি। আগের মতোই স্থির রয়েছে।’

এদিকে বাজারে সবজির দাম কিছুটা বেড়েছে। বর্তমানে শিম ৩০ টাকা, ঢেঁড়শ ৬০ থেকে ৭০ টাকা, করলা ৮০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, পেঁপে ৩০ টাকা, বেগুন ৫০ টাকা ও টমেটো ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

কারওয়ান বাজারের সবজি বিক্রেতা হারুন বলেন, ‘নতুন সবজির দাম একটু বাড়তি। কিছু সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে।’

তবে বাজারে অপরিবর্তিত আছে মুরগি ও মাংসের দাম। প্রতিকেজি বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ টাকা, লেয়ার ২০০ টাকা থেকে ২২০ টাকা, সাদা লেয়ার ১৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর গরুর মাংস ৫৫০ টাকা ও খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা কেজিতে।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন