বিজ্ঞাপন

করোনাভাইরাস আতঙ্কে পুঁজিবাজারে ব্যাপক দরপতন

March 15, 2020 | 1:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : করোনাভাইরাস আতঙ্কে পুঁজিবাজারে বড় দরপতন চলছে। রোববার (১৫ মার্চ) বড় ধরনের দরপতন দিয়ে পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পতনের মাত্রাও বাড়ছে। এদিন উভয় পুঁজিবাজার লেনদেন হওয়া প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমেছে। সে সঙ্গে কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন।

বিজ্ঞাপন

এর আগে, গত ৮ মার্চ বিকালে বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্ত তিনজন রোগীর সন্ধান পাওয়ার পরদিন ৯ মার্চ পুঁজিবাজারে বড় দরপতন হয়। ওইদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক রেকর্ড পরিমাণ ২৭৯ পয়েন্ট কমে যায়।

একই অবস্থা হয়েছিল অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। ওইদিনের পর টানা দুইদিন সূচক ঊর্ধমুখী থাকলেও গত বৃহস্পতিবার পুনরায় বড় ধরনের দরপতন হয়।

এদিকে রোববার (১৫ মার্চ) দেশের দুই পুঁজিবাজারে সকাল সাড়ে দশটায় যথাসময়ে লেনদেন শুরু হয়। লেনদেনের শুরুতেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক একশত পয়েন্টের বেশি কমে যায়। বেলার বাড়ার সঙ্গে সঙ্গে পুঁজিবাজারে পতনের তীব্রতাও আরও বাড়তে থাকে।

বিজ্ঞাপন

লেনদেন শুরুর সোয়া ঘন্টার মধ্যে অর্থাৎ দুপুর পৌনে ১২ টায় ডিএসই‘র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২০০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৪৭ পয়েন্ট নেমে আসে। এই সময় পর্যন্ত লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানির মধ্যে ৩২৯ প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হয়েছে।

বিপরীতে দাম বেড়েছে মাত্র ৯টির এবং ৯ প্রতিষ্ঠানের শেয়ারের দামে কোনো পরিবর্তন আসেনি। এটি সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে একদিনে সর্বোচ্চ দরপতন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন