বিজ্ঞাপন

শিল্পকলায় অপেরার ‘হাত বাড়িয়ে দাও’

March 15, 2020 | 5:05 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

আজ (রবিবার) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অপেরা নাটকের দল মঞ্চস্থ করবে তাদের ১১তম প্রযোজনা ‘হাত বাড়িয়ে দাও’র চতুর্থ প্রদর্শনী। এই নাটকের মূল গল্প নেয়া হয়েছে ইতালিয়ান সাংবাদিক ও লেখক ওরিয়ানা ফাল্লাচির ‘লেটার টু এ চাইল্ড নেভার বর্ন’ বই থেকে। অধ্যাপক আনু মুহাম্মদ অনূদিত ‘হাত বাড়িয়ে দাও’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন নাহিদ স্মৃতি এবং নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ সাব্বির।

বিজ্ঞাপন

হাত বাড়িয়ে দাও একজন অবিবাহিত নারীর গল্প, যিনি নতুন শিশুর আগমনী বার্তা শুনেছেন। সজাগ ব্যক্তি হিসেবে তিনি নিজের দায়িত্ব নিয়ে দ্বিধান্বিত। সভ্যতার এতো কালে এসেও মানুষ হাজারো অসঙ্গতি আর নিপীড়নের মধ্যে বসবাস করছে। অনেক সময়েই এসবের বিরুদ্ধে, প্রকৃতির সেচ্ছাচারিতার বিরুদ্ধে, কিংবা মনুষ্যসৃষ্ট নিয়মকানুনের বিরুদ্ধে সংগ্রামে মানুষ বিজয়ী হয় না। তাকে অনেক প্রতিকূলতা অতিক্রম করতে হয়। ক্ষুধা, দারিদ্র, অপমান, বঞ্চনা, কপটতাপূর্ণ এ পৃথিবীতে আরেকজন নতুন মানুষের জন্ম দেয়া কতটা যুক্তিসংগত? এমনই এক দ্বিধাগ্রস্থ মায়ের অনাগত সন্তানের প্রতি কথপোকথনের মধ্য দিয়ে ‘হাত বাড়িয়ে দাও’ নাটক তার চুড়ান্ত গন্তব্যের দিকে অগ্রসর হয়। সে গন্তব্যের যাত্রাপথে যে সমস্যা সমূহ প্রকট হয়ে দেখা দেয় তা কেবল একজন নারীর নয়! সে সমস্যা সার্বজনীন, মানুষের। তবে নারী যার সমান নয় অসমান অংশীদার।

‘হাত বাড়িয়ে দাও’ নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয়ে করছেন নাহিদ স্মৃতি, হিলাল শাহ, সাদি হোসেন জন, আফলাহাল মুমিনুন সিয়াম, এ এইচ উল্লাস, ফজলে রাব্বি ও মৌনিশা মৌ। সংগীত ও ধ্বনি প্রয়োগে শাহনাজ পারভীন শিখা, তাসিন ইসলাম আসিফ, আমিরুল শাকিল, ফজলে রাব্বি ও হিলাল শাহ। আলোক বিন্যাস এ খন্দকার তাহমিদ হাসান অশ্রু। কোরিওগ্রাফী ও পোশাক ডিজাইন নাহিদ স্মৃতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন