বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু

March 16, 2020 | 2:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে যুক্তরাষ্ট্রে চালু হচ্ছে। সোমবার (১৬ মার্চ) প্রথমদফায় সিয়াটোলের ওয়াশিংটন হেলথ রিসার্চ ইনস্টিটিউটে কয়েকজন এই ভ্যাকসিন গ্রহণ করবেন। নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

বিজ্ঞাপন

এই ভ্যাকসিন কার্যক্রমের যাবতীয় ব্যয়ভার বহন করছে যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ)। ওই কর্মকর্তা বার্তাসংস্থা এপিকে জানিয়েছেন, এখনও এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরুর ব্যাপারে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া হয়নি।

তবে, যুক্তরাষ্ট্রের গণস্বাস্থ্যের সঙ্গে সংশ্লিষ্ট অনেক কর্মকর্তা জানিয়েছেন, যে কোনো ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষা-নিরীক্ষা করে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য এক থেকে দেড় বছর সময়ের প্রয়োজন হয়। এটা প্রাথমিক ধাপ হতে পারে।

এদিকে, এপি জানিয়েছে, প্রাথমিকভাবে ৪৫ জন তরুণ স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। যাদের কেউই করোনাভাইরাসে আক্রান্ত নন। এই পরীক্ষা ত্রুটিমুক্তভাবে সম্পন্ন করতে পারলে, সামনে বড় আকারে এই ভ্যাকসিন ব্যবহারের পরিকল্পনা রয়েছে। এই ভ্যাকসিন উৎপাদনে যৌথভাবে ভূমিকা রাখছে ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) ও মডের্না করপোরেশন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বিশ্বে কয়েকটি গবেষণা প্রতিষ্ঠান একযোগে ভ্যাকসিন উদ্ভাবনের চেষ্টা করছে। তাদের সবাই আলাদা আলাদা মাত্রার এই ভ্যাকসিন ডোজ কিভাবে পরিস্থিতির উন্নয়নে কাজে লাগানো যায় তার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন