বিজ্ঞাপন

করোনাভাইরাস: শিল্পকলায় মুজিববর্ষের আয়োজন বাতিল

মার্চ ১৬, ২০২০ | ১০:০৮ অপরাহ্ণ

আশীষ সেনগুপ্ত

বিশ্বব্যাপী এখন আতঙ্কের একটিই নাম— করোনাভাইরাস। এর প্রভাব পড়েছে সাংস্কৃতিক অঙ্গনেও। চলচ্চিত্র, শুটিং আর সিনেমা হলের পাশাপাশি বন্ধ হয়ে যাচ্ছে সাংস্কৃতিক আয়োজনও। এরই ধারাবাহিকতায় বাতিল হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ মুজিববর্ষ ঘিরে শিল্পকলা একাডেমির দেশব্যাপী আয়োজন।

বিজ্ঞাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে শ্রদ্ধাঞ্জলি জানাতে সারাদেশের জেলা-উপজেলায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছিল বিভিন্ন অনুষ্ঠানমালা। তবে করোনাভাইরাসের কারণে সেসব আয়োজন বাতিল করা হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে শিল্পকলা একাডেমি থেকে সারাদেশের জেলা-উপজেলায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এসব আয়োজন আমরা এই মুহুর্তে স্থগিত করেছি। সব ধরনের সমাবেশ ও ভিড় এড়ানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে জাতীয় কমিটির যে আয়োজন, যেখানে পুরো সাংস্কৃতিক পর্ব শিল্পকলা একাডেমি থেকে করা হচ্ছে, কেবল সেটিতেই আমরা অংশ নিয়েছি। এই আয়োজন টেলিভিশনের মাধ্যমে সারাদেশে একযোগে প্রচারিত হবে।’

বিজ্ঞাপন

একাডেমির মিলনায়তনগুলোতে নাট্য প্রদর্শনী বন্ধ থাকবে কি না— জানতে চাইলে হাসান মাহমুদ বলেন, ‘এটি পুরোপুরি নাট্যদলগুলোর সিদ্ধান্ত। শিল্পকলা থেকে যেভাবে বরাদ্ধ দেওয়া, সেটা কার্যকর থাকবে। এখন সেই অনুযায়ী প্রদর্শনী করবে কি না, সেটা প্রতিটি দল তাদের মতো করে সিদ্ধান্ত নেবে। আমাদের দিক থেকে কোনো ধরনের বাধ্যবাধকতা নেই।’

তবে শিল্পকলা একাডেমির সব ধরনের ক্লাস বা প্রশিক্ষণ কর্মসূচি ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখা হয়েছে বলে জানান একাডেমির এই জনসংযোগ কর্মকর্তা।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন