বিজ্ঞাপন

‘এটা সবে শুরু, আমরা একটা দল গড়ছি’

February 27, 2018 | 5:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশের জাতীয় ফুটবল দল নিয়ে প্রথম পর্বের ইতি হচ্ছে বুধবার। বিকেএসপিতে ১৫ দিনের আবাসিক ক্যাম্প শেষে কাতারের উদ্দেশে দেশ ছাড়বে মামুনুলরা। তার আগে অনেকটা ভাঙাচোরা দল নিয়ে একটি প্রস্তুতি ম্যাচও খেলেছে ওর্ডের শিষ্যরা। সবকিছু একটি প্রক্রিয়া।

এভাবেই দল গড়ে উঠছে। কাতার থেকে এসে দলের সঙ্গে যোগ দিবে ঢাকা আবাহনীর কয়েকজন অভিজ্ঞ ও তরুণ খেলোয়াড়। সবমিলে পরিণত হতে আরও সময় দরকার ফুটবল দলটার। সেজন্য চাই সময়। এটা সবে শুরু।

ক্যাম্পে ডাক পাওয়া ফুটবলারদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। চলছে ফিটনেস পরীক্ষা। চলছে ফিটনেস পরীক্ষা। এটা দীর্ঘ প্রক্রিয়ার ছোট অংশ। সাফ, এশিয়ান গেমসে দলকে পরিণত করতে আরও সময় দরকার কোচ-ফুটবলারদের।

বিজ্ঞাপন

আজ মঙ্গলবার বাফুফের সংবাদ সম্মেলনে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচ এমন কথাই বললেন। জানালেন, ‘কাতার-থাইল্যান্ড-লাওস সবকিছুই একটি প্রক্রিয়া। এর মধ্য দিয়ে একটি দল গড়ার চেষ্টা করছি। এখনও প্রক্রিয়ার মধ্যেই আছি। দীর্ঘমেয়াদী পরীক্ষায় দলকে পরিণত করতে আরও পর্ব আছে। সবাই তাদের সর্বাত্মক চেষ্টাটাই করছে।’

কাতারে সর্বোচ্চ স্টেডিয়ামসহ যাতায়াত-আবাসনের সর্বোচ্চ সুবিধাটাই পাচ্ছে ফুটবলাররা এমনটাই জানালেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফের) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। সোহাগ বলেন, ‘তাদের দুটি ক্লাব বা বয়সভিত্তিক (২০ বা ২৩) দলের সঙ্গে খেলতে চাই। তারা বলেছে কাতারে যাওয়ার পর আলোচনা করে সিদ্ধান্ত নিবে।’

প্রথম প্রস্তুতি ম্যাচে ঢাকা আবাহনীর বিপক্ষে চার গোল খাওয়ার পেছনেও যুক্তি দিয়েছেন ওর্ড, ‘ওরা বহুদিন ধরে এক সাথে খেলছে। একটা টিম হিসেবে খেলছে। আমরা নতুন-অভিজ্ঞ দল নিয়ে একটা দল করার চেষ্টা করছি। ভালো টিম হিসেবে তৈরি হচ্ছি। নিজেদের ভালো খেলাটা নিশ্চিত করার চেষ্টা করছি।’

বিজ্ঞাপন

আগামীকাল দুপুর তিনটায় ঢাকা ছাড়বে খেলোয়াড়-কোচ-কর্মকর্তা নিয়ে ৩২ জনের একটি দল। তার মধ্যে খেলোয়াড় ২৪ জন। ক্যাম্পে ডাক পাওয়া ৩৫ ফুটবলারদের মধ্যে ইনজুরি, অসুস্থতা আর পারফরম্যান্সের ভিত্তিকে বাদ পড়েছেন নয়জন ফুটবলার। তারা হলেন- জাহিদ হোসেইন, মতিন মিয়া, জুয়েল, জাহিদ খান, জাবেদ, ফজলে রাব্বি, হেমন্ত ভিনসেন্ট, আরিফ, মিতুল ও তকলিস।
কাতারে ক্যাম্প-ম্যাচে অংশ নিয়ে ১৫ দিন ১৪ রাত পর ঢাকায় ফিরবে বাংলাদেশ দল। তখন দলকে আরও ছোট করা হবে। ঢাকা আবাহনীর কিছু খেলোয়াড়কে যোগ করে ২৩ জনের একটি দল করে ক্যাম্পে রাখা হবে সাফ ও এশিয়ান গেমসের জন্য প্রস্তুত করতে। এই দলটিই প্রতিনিধিত্ব করবে।

১৮ তারিখ পর্যন্ত ক্যাম্প করে পরেরদিন থাইল্যান্ডের উদ্দেশে রওনা দিবে এই দল দল থাইল্যান্ডে যাবে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে। বিপক্ষ দল চূড়ান্ত হয়েছে। দুটি দলই থাইল্যান্ডের পেশাদার লিগে খেলে। ২১ তারিখে রাচাবুড়ি ফল এফসি ও ২৩ মার্চ ব্যাংকক গ্লাস এফসির বিপক্ষে তাদের নিজেদের ভেন্যুতেই খেলতে নামবে ওর্ডের শিষ্যরা।

এরপর ২৫ মার্চ লাওসের উদ্দেশে রওনা দিবে দল। ২৭ তারিখ আনুষ্ঠানিকভাবে ১৮ মাস পরে মাঠে নামবে বাংলাদেশ।
তারপরেই এশিয়ান গেমস আর সাফ আছে। দীর্ঘ প্রক্রিয়াই হোক। তবে সেখান থেকে ফুটবলের উন্নতিটাই কাম্য সবার।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে এসময় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সহকারী কোচ মাহবুব রক্সি, গোলরক্ষক কোচ যেসন ব্রাউন,  টিম ম্যানেজার সত্যজিত দাস রুপু।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন