বিজ্ঞাপন

স্টকহোমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

মার্চ ১৮, ২০২০ | ৯:০৫ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিনম্র শ্রদ্ধা-ভালবাসার মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাস, স্টকহোমে মঙ্গলবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর শুভ উদ্বোধন ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপিত হয়েছে।

বিজ্ঞাপন

সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর দূতাবাস মিলনায়তনে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে দিনটি উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানের সূচনা হয়। এরপর শুদ্ধস্বরে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।  অতঃপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রী এবং প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ নাজমুল ইসলামের নেতৃত্বে প্রবাসী বাংলাদেশীসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশীগণ ও দূতাবাসের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

আলোচনা পর্বে রাষ্ট্রদূত তাঁর বক্তব্যের সূচনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সেই সঙ্গে তিনি  বঙ্গবন্ধুর বলিষ্ঠ এবং দূরদর্শী নেতৃত্ব এবং বাঙালী জাতির প্রতি তাঁর অপরিসীম মমত্বের চিত্র তুলে ধরেন। একই সঙ্গে দেশের পরিমণ্ডল ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধুর বিরল নেতৃত্বসুলভ উপস্থিতির বিষয়টি তুলে ধরেন রাষ্ট্রদূত।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায়, জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ গঠনে দৃপ্ত পদক্ষেপে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবে রূপ দেয়ার জন্য তিনি সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

পরিশেষে রকমারি বাংলাদেশি খাবারে আপ্যায়ন করার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

উল্লেখ্য, সুইডেনসহ বিশ্বব্যাপী চলমান করোনা ভাইরাসের (কোভিড-১৯) বিস্তার রোধকল্পে সতর্কতা হিসেবে জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে দূতাবাসের পূর্বে নির্ধারিত সাংস্কৃতিক অনুষ্ঠান ও ১৯ মার্চের নির্ধারিত সেমিনারটি আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেআইএল/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন