বিজ্ঞাপন

বাড়ছে রোদের তেজ, বাড়বে গরম

March 18, 2020 | 10:07 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ফাল্গুন মাসটা শীতের আমেজ নিয়ে শেষ হলেও চৈত্রের শুরুতেই বাড়তে শুরু করেছে গরম। করোনাভাইরাস আতঙ্কে ঢাকার রাস্তার নিয়মিত যানজট নেই বললেই চলে। ফাঁকা শহরে মানুষের কমতি থাকলেও রোদের তেজ ঠিকই পাল্লা দিয়ে বাড়ছে।

বিজ্ঞাপন

চৈত্র মাসের কাঠফাটা রোদ বলে একটি জনশ্রুতি প্রচলিত রয়েছে। এবারের চৈত্রের রোদ অনেকটা সেরকমই হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানায়, আগামী কয়েকদিনের মধ্যে দেশে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। ঢাকার চারপাশ থেকে কুয়াশার বলয় কেটে যাবে আর বাড়তে শুরু করবে তাপমাত্রা। এই মাসের (চৈত্র) মাঝামাঝি সময়ে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছতে পারে।

তবে মার্চের শেষ দিকে বা এপ্রিলের শুরুতে বৈশাখি ঝড়সহ সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বর্তমানে সাগরে সৃষ্ট লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে বঙ্গোপসাগরে। এ অবস্থায় আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় এ অবস্থার পরিবর্তন না হলেও পাঁচদিনের মধ্যে তাপমাত্রা আরও বাড়বে।

গতকাল মঙ্গলবার (১৭ মার্চ) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের গতিবেগ পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ছিল ৮ থেকে ১২ কিলোমিটার।

এদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশের কোথাও বৃষ্টিপাতের দেখা মেলেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন