বিজ্ঞাপন

ফেসবুকের ভুলে করোনা সংক্রান্ত পোস্ট ব্লক

March 18, 2020 | 12:31 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

সামাজিক যোগাযগের জনপ্রিয় প্লাটফর্ম ফেসবুক তার ব্যবহারকারীদের পোস্ট করা করোনাভাইরাস সংক্রান্ত পোস্টগুলো ব্লক করছে। ওই পোস্টগুলোর অধিকাংশই সংবাদ। সূত্র ও পরিবেশনে কোনো জটিলতা না থাকলেও, ফেসবুকের অ্যান্টি স্প্যাম ফিল্টার ওই পোস্টগুলোকে ‘বাগ’ হিসেবে চিহ্নিত করে ব্লক করে দিচ্ছে। বুধবার (১৮ মার্চ) এ খবর জানিয়েছে বিজনেস ইনসাইডার।

বিজ্ঞাপন

এদিকে, মঙ্গলবার (১৭ মার্চ) কয়েকজন ফেসবুক ব্যবহারকারী সামাজিক যোগাযোগের অন্য আরেকটি জনপ্রিয় প্লাটফর্ম টুইটারে পোস্ট দিয়ে বলেছেন, কয়েকটি নির্দিষ্ট সংবাদ মাধ্যমের কোনো কন্টেন্ট তারা ফেসবুকে শেয়ার করতে পারছেন না। সেই তালিকায় রয়েছে – বিজনেস ইনসাইডার, বাজফিড, দ্য আটলান্টিক এবং দ্য টাইমস অব ইসরায়েল। তারা ঠিক নিশ্চিত হতে পারছেন না, কেনো এমনটা হচ্ছে। ওই টুইটার পোস্টগুলোতে ফেসবুক কর্তৃপক্ষকে মেনশন করা হলেও তারা কোনো মন্তব্য করেননি।

অন্যদিকে, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগ বৈশ্বিক মহামারিতে রূপ নেওয়ার পর ফেসবুক তাদের অনেক কন্টেন্ট মডারেটরকে ছুটিতে পাঠিয়েছে। এখন শুধুমাত্র সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে পোস্টগুলো পরীক্ষা করা হচ্ছে। এই প্রক্রিয়াগত পরিবর্তনের কারণেই বর্তমান সংকট তৈরি হতে পারে বলে টুইটারে উল্লেখ করেছেন ফেসবুকের সাবেক নিরাপত্তা বিশ্লেষক অ্যালেক্স স্ট্যামোস।

বিজ্ঞাপন

তবে, ফেসবুকের পক্ষ থেকে ওই অভিযোগ অস্বীকার করা হয়েছে। ফেসবুক বিজনেস ইনসাইডারকে জানিয়েছে, কন্টেন্ট মডারেটরদের জীবন ও স্বাস্থ্যগত নিরাপত্তার কথা চিন্তা করে ছুটিতে পাঠানো হয়েছে, তাদের অনুপস্থিতির কারণে এ পরিস্থিতি সৃষ্টি হয়নি।

ফেসবুকের ইন্টিগ্রিটি বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন এক টুইটার বার্তায় জানিয়েছেন, অ্যান্টি স্পাম সিস্তেমের কোনো ত্রুটির কারণে ব্যবহারকারীরা এই সমস্যায় পড়ে থাকতে পারেন। এই ত্রুটি সারানোর কাজ চলছে, অ্যান্টি স্পাম সিস্টেম ত্রুটিমুক্ত হলেই ওই পোস্টগুলো আবার দেখা সম্ভব হবে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন