বিজ্ঞাপন

করোনা: নতুন ৬০ জন হোম কোয়ারেনটাইনে, ৬ জনকে জরিমানা

March 18, 2020 | 6:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় জনসাধারণকে স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মানাতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান শুরু করেছে চট্টগ্রামের জেলা প্রশাসন। এর অংশ হিসেবে বাড়িতে কোয়ারেনটাইনে থাকার নির্দেশ অমান্য করায় চট্টগ্রামের চার উপজেলায় ছয় জনকে ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া সৌদি আরব ফেরত নতুন ৬০ জন প্রবাসীকে হোম কোয়ারেনটাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রামের জেলা প্রশাসনের সহকারী কমিশনার মাসুদুর রহমান সারাবাংলাকে জানিয়েছেন, বুধবার (১৮ মার্চ) পটিয়া, রাউজান, হাটহাজারী ও আনোয়ারা উপজেলায় চার জনকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। এছাড়া লোহাগাড়া উপজেলায় একজনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া নগরীতে একজনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের শারজাহ থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ফেরার সময় হাটহাজারীর একজনকে হোম কোয়ারেনটাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশ অমান্য করায় হাটহাজারীর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন তাকে জরিমানা করে ঘর থেকে বের না হওয়ার নির্দেশনা দিয়েছেন।

একইভাবে ওমান ফেরত একজনকে রাউজানের উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ, দুবাই ফেরত একজনকে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের হোসেন এবং আরেকজনকে পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা জাহান ‍উপমা জরিমানা করে তাদের স্বাস্থ্য বিভাগের পরামর্শ কঠোরভাবে অনুসরণের নির্দেশনা দিয়েছেন। লোহাগাড়ায় হোম কোয়ারেনটাইনে না থেকে বাজারে আসায় ওমান ফেরত একজনকে ৫ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌসিফ আহমেদ।

বিজ্ঞাপন

চট্টগ্রাম নগরীতে দুটি টিমে ভাগ হয়ে দু’জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন। তারা হলেন— মো. তৌহিদুল ইসলাম ও আবদুস সামাদ শিকদার।

তৌহিদুল ইসলাম সারাবাংলাকে জানান, নগরীর পাঁচলাইশ থানার চশমাহিল এলাকায় দুবাইফেরত এক ব্যক্তি ভ্রাম্যমাণ আদালতের হাতে ধরা পড়েন। জিজ্ঞাসাবাদে তিনি জানান, ২০ দিন আগে তিনি দুবাই থেকে এসেছেন। তবে বাসায় নেওয়ার পর তার স্ত্রী জানান, তিনি মাত্র সাত দিন আগে তিনি দেশে ফিরেছেন। এরপর তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে মঙ্গলবার (১৭ মার্চ) রাতে ওমরাহ পালন করে সৌদি আরব থেকে ফেরা ৬০ জনকে নিজ নিজ বাড়িতে কোয়ারেনটাইনে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

বিজ্ঞাপন

চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী মিয়া সারাবাংলাকে জানিয়েছেন, ৬০ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণের কোনো লক্ষণ পাওয়া যায়নি। বাড়তি সচেতনতার অংশ হিসেবে তাদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। তারা হোম কোয়ারেনটাইনে থাকছেন কি না, সেটি স্থানীয় উপজেলা প্রশাসন তদারক করবে।

এর আগে, দুবাই ও ইতালি ফেরত ৩১ জনকে হোম কোয়ারেনটাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছিল। এ নিয়ে মোট ৯১ জন হোম কোয়ারেনটাইনে আছেন।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন