বিজ্ঞাপন

করোনা আক্রান্তদের মাঝে চারজনের অবস্থা ‘ঝুঁকিপূর্ণ’

March 19, 2020 | 12:26 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেছেন, বাংলাদেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ১৪ জনের মধ্যে চারজন কো-মরবিডিটির (অন্যান্য রোগ আছে) কারণে ঝুঁকিতে আছেন।

বিজ্ঞাপন

বুধবার (১৮ মার্চ) রাজধানীর মহাখালীতে আইইডিসিআর’র সম্মেলন কক্ষে করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে এ কথা বলেন প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

অধ্যাপক ফ্লোরা বলেন, বাংলাদেশে নতুনভাবে চারজন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজন নারী ও তিনজন পুরুষ। আক্রান্তদের একজন আগে যারা আক্রান্ত ছিলেন তাদের পরিবারের সদস্য। বাকি তিন জন বিদেশ থেকে এসেছেন। এদের মধ্যে দুইজন ইতালি থেকে এসেছেন অন্যজন কোরিয়া থেকে এসেছেন। এছাড়া একজন আক্রান্তদের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।

তিনি বলেন, নতুন আক্রান্তদের বয়স যথাক্রমে ২০,৩০,৪০ ও ৫০ বছর। এদের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিক রয়েছে। একজনের হৃদরোগজনিত সমস্যা আছে। একজনের উচ্চ রক্তচাপ থাকলেও ডায়াবেটিস নেই। আরেকজনের কিডনির সমস্যা রয়েছে।  তবে মধ্যে তাদের করোনার লক্ষণ-উপসর্গ মৃদু, কিন্তু তাদের প্রত্যেকে অন্যান্য রোগে আক্রান্ত হওয়ায় ঝুঁকিতে রয়েছেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, যেহেতু রোগটি ছোঁয়াচে তাই একে প্রতিরোধে জরুরি এবং প্রতিরোধের জন্য সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেশিরভাগ ক্ষেত্রেই এতে মৃত্যুঝুঁকি থাকে না, তবে বয়স্ক এবং যারা অন্য রোগে আক্রান্ত ছিলেন। ৭০ বছর বয়সী ওই ব্যক্তির ডায়াবেটিক, উচ্চ রক্তচাপ, কিডনিতে সমস্যা ও হার্টে রিং পরানো ছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্যান্য দেশও  যারা বয়ষ্ক তাদেরই মৃত্যুঝুঁকি বেশি বলে জানিয়েছে বলে মন্তব্য করেন অধ্যাপক ফ্ল্রোরা।

উল্লেখ্য, বাংলাদেশে ৮ মার্চ দেশে প্রথম দুইজন করোনাভাইরাস আক্রান্ত হন। এখন পর্যন্ত বাংলাদেশে মোট আক্রান্তের সংখ্যা ১৪ জন।বাংলাদেশে এখন পর্যন্ত ১৬ জন আইসোলেশনে আছেন। আরও ৪২ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন।

বিজ্ঞাপন

ফাইল ছবি

 

সারাবাংলা/এসবি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন