বিজ্ঞাপন

করোনাভাইরাস: আইইডিসিআরের ফেসবুক পেজ, ইমেইল ও অ্যাপ

March 19, 2020 | 12:58 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত তথ্য সংগ্রহ ও অভিযোগ জানতে এবার ফেসবুক পেজ ও ইমেইল খুলেছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এছাড়া একটি মোবাইল অ্যাপও চালু করবে প্রতিষ্ঠানটি। অ্যাপটি তৈরির কাজ চলছে।

বিজ্ঞাপন

বুধবার (১৮ মার্চ) রাজধানীর মহাখালীতে আইইডিসিআরের সম্মেলন কক্ষে করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

অধ্যাপক ফ্লোরা বলেন, করোনাভাইরাস নিয়ে তথ্য সংগ্রহের জন্য হটলাইনের বিকল্প ব্যবস্থা নেওয়া হয়েছে। যারা ইমেইল, ফেসবুক বা মোবাইল অ্যাপ ব্যবহার করে থাকেন, তারা এসব মাধ্যম ব্যবহার করে তথ্য বা অভিযোগ জানাতে পারবেন।

বিজ্ঞাপন

অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, অনেকেই অভিযোগ করছেন, হটলাইন ব্যস্ত থাকে। সে কারণেই ইমেইল ও ফেসবুক আইডি খোলা হয়েছে। অ্যাপ খুলতে একটু সময় লাগবে। এসব মাধ্যমে যারা স্বচ্ছন্দ, তাদের হটলাইনে যোগাযোগ করার দরকার নেই। যারা হটলাইনে ফোন করবেন, তারাও অপ্রয়োজনীয় কথা বলবেন না।

আইইডিসিআর’র নতুন ফেসবুক পেজটির শিরোনাম ‘Iedcr,COVID-19 Control Room’। আর ইমেইল আইডি iedcrcovid10@gmail.com।

বিজ্ঞাপন

ডা. ফ্লোরা জানান, হটলাইনে গত ২৪ ঘণ্টায় চার হাজার ৮৫৭টি কল এসেছে। এর মধ্যে চার হাজার ৬৪২টি কল করোনাভাইরাস সংক্রান্ত।

এর আগে, আইইডিসিআরের পক্ষ থেকে হটলাইনে যোগাযোগ করার জন্য একটি হান্টিং নম্বর ০১৯৪৪৩৩৩২২২ দেওয়া হয়। বলা হয়, এই নম্বরে যোগাযোগ করলে হটলাইনে থাকা নম্বরে সরাসরি কল চলে যাবে। একইসঙ্গে বলা হয়, বাংলাদেশের সরকারি কল সেন্টার হেল্প লাইন নম্বরে ৩৩৩ যোগাযোগ করলেও হটলাইনে কথা বলা যাবে।

বিজ্ঞাপন

এর আগে, ৮ মার্চ বাংলাদেশে প্রথম তিন জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করার পর ৯ মার্চ আইইডিসিআরের হটলাইন সংখ্যা ১২টি করা হয়। এছাড়াও জাতীয় স্বাস্থ্য বাতায়নের নম্বর ১৬২৬৩ নম্বরেও যোগাযোগ করে করোনাভাইরাস সম্পর্কিত তথ্য পাওয়া যাবে বলে জানানো হয়। ১২ মার্চ আরও পাঁচটি নম্বর যুক্ত করার বিষয়ে জানানো হয়।

হটলাইনের নম্বরগুলো হলো— ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১, ০১৫৫০০৬৪৯০১, ০১৫৫০০৬৪৯০২, ০১৫৫০০৬৪৯০৩, ০১৫৫০০৬৪৯০৪ ও ০১৫৫০০৬৪৯০৫। আর স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য বাতায়নের হটলাইন নম্বর ১৬২৬৩।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন