বিজ্ঞাপন

জাপানে প্রস্তুত বাংলাদেশের প্রথম মেট্রোরেল কোচ, আসছে ১৫ জুন

March 19, 2020 | 10:03 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এই প্রথম চলতে দেখা গেল বাংলাদেশের মেট্রোরেল কোচ। জাপানের কাওয়াসাকি কারখানার ভেতরের ট্র্যাক ধরে প্রথম মেট্রোরেল সেট ট্রায়াল রান করেছে। এটি আগামী ১৫ জুন বাংলাদেশে এসে পৌঁছবে।

বিজ্ঞাপন

মেট্রোরেল কতৃপক্ষ ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেড (ডিএমটিসিএল) জানায়, মুজিব শতবর্ষের সঙ্গে মিল রেখে জাপানে বাংলাদেশের মেট্রো ট্রেন ফ্যাক্টরি ট্রায়াল রান শুরু হয়েছে।

জাপানের কাওয়াসাকি কারখানার ভেতরের এক ভিডিওতে দেখা যায়, ছয়টি কোচে এক সেট ট্রেন এগিয়ে আসছে ট্র্যাক ধরে। ট্রেনটির সামনের কোচে দেখা গেছে বাংলাদেশের পতাকার রঙ লাল সবুজে মোড়ানো। কোচগুলো স্টেইনলেস স্টিলের তৈরি।

ডিএমটিসিএল ম্যানেজিং ডিরেক্টর এম এ এন ছিদ্দিক সারাবাংলাকে জানান, বাংলাদেশের পরিস্থিতি বিবেচনায় মেট্রোরেলের কোচগুলো বুলেটপ্রুফ করা হয়েছে। হরতাল-পিকেটিংয়ের মতো অপ্রীতিকর পরিস্থিতিতেও ট্রেনে যদি আঘাত আসে তাহলে যাতে কিছু না হয়, সে বিবেচনায় নিয়ে এটি করা হয়েছে। আর ট্রেনগুলো চালকবিহীনভাবে চলতে পারবে। এতে চালকের প্রয়োজন হবে না, কারণ ট্রেন চলবে কম্পিউটারাইজ রিয়েল টাইম অনুসরণ করে।

বিজ্ঞাপন

ডিএমটিসিএল জানায়, ছয়টি কোচের একেকটি ট্রেনের সর্বোচ্চ যাত্রী ধারণ ক্ষমতা ২ হাজার ৩০৮ জন। সকল ধরণের ফ্যাক্টরি টেস্ট সম্পন্ন হওয়ার পর আগামি ১৫ জুন বাংলাদেশে পৌঁছানোর জন্য নির্ধারিত আছে।

ডিএমটিসিএল ম্যানেজিং ডিরেক্টর এম এ এন ছিদ্দিক আর জানান, ছয়টি কোচের মধ্যে একটি কোচ থাকবে শুধু নারীদের জন্য সংরক্ষিত। তবে বাকি কোচগুলোতে মহিলা পুরুষ একসঙ্গে দাঁড়িয়ে বসে যেতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন