বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচক পতনের পথ বন্ধ

March 19, 2020 | 4:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : পুঁজিবাজারে সূচকের পতনের পথ বন্ধ করে দিলো পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিজ্ঞাপন

বিএসইসির কিছু কারিগরি নির্দেশনার কারণে পুঁজিবাজারের সূচক আপাতত কমার কোনো সুযোগ নেই। আর এই কারণে বৃহস্পতিবার পুঁজিবাজারে লেনদেন তিন দফায় পিছিয়ে সকাল সাড়ে ১১টার পরিবর্তে দুপুর ২টায় শুরু হয়।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান সারাবাংলাকে বলেন, আজ (১৯ মার্চ) থেকে সব কোম্পানির শেয়ারের দর শুরু হবে সর্বশেষ পাঁচ কার্য দিবসের গড় ক্লোজিং দর দিয়ে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গড় দরের নিচে শেয়ারের দাম নামতে পারবে না।

সাইফুর রহমান আরও বলেন, ‘শেয়ারের দাম আগের নিয়ম অনুযায়ী বাড়তে পারবে। এ ছাড়াও সর্বশেষ ৫ কার্যদিবসের গড় দরের ওপরে শেয়ার ওঠানামা করতে পারবে।’

বিজ্ঞাপন

এর আগে, পুঁজিবাজারে তৃতীয়দফা সময় পিছিয়ে দেশের দুই পুঁজিবাজারে লেনদেন সকাল সাড়ে ১০টার পরিবর্তে দুপুর দুইটায় শুরু হয়। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হওয়ার কথা থাকলেও তা করা সম্ভব হয়নি। পরে সকাল সাড়ে ১০টার পরিবর্তে প্রথম দফায় লেনদেন পিছিয়ে সকাল সাড়ে ১১টায় করা হয়। কিন্তু তাও সম্ভব না হওয়ায় দ্বিতীয় দফায় সকাল সাড়ে ১১টার পরিবর্তে দুপুর ১টায় নির্ধারণ করা হয়।

প্রথম দুই দফায় নির্ধারিত সময়ে লেনদেন চালু করতে না পারায় তৃতীয় দফায় দুপুর ২টায় লেনদেন চালু হয় এবং তা চলবে বিকেল ৫টা পর্যন্ত।

বিএসইসির কারিগরি নির্দেশনায় বলা হয়, বৃহস্পতিবার যে কোনো শেয়ারের লেনেদেন শুরু হবে, সর্বশেষ পাঁচ কার্যদিবসের গড় ক্লোজিং মূল্য দিয়ে। আর ওই দামের নিচে শেয়ারের দাম নামতে পারবে না। তবে দাম বাড়ার সীমা অপরিবর্তিত থাকবে।

বিজ্ঞাপন

বিএসইসির নির্দেশনা অনুযায়ী উদাহরণ হিসাবে বলা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্রামীণফোনের গতকাল বুধবার লেনদেন শেষে শেয়ার দাম ছিল ২২৯.৫০ টাকা। তবে সর্বশেষ ৫ কার্যদিবসে শেয়ারটির ক্লোজিং প্রাইস গড় করায় আজ কোম্পানিটির শেয়ারের মূল দাঁড়িয়েছে ২৩৮.৮০ টাকা। ফলে গ্রামীলফোনের শেয়ারের দাম আজ ২৩৮.৮০ টাকা তেকে লেনদেন শুরু হবে। ফলে কোম্পানিটির শেয়ারের দাম আগামীতে ২৩৮.৮০ টাকার নিচে নামতে পারবে না। তবে আগের সার্কিট ব্রেকার অনুযায়ী দাম বাড়তে পারবে।

এ কারণে আজ লেনদেনের শুরুতেই গ্রামীণ ফোনের শেয়ারের দাম ৮.৮৯ শতাংশ বেড়ে যাচ্ছে ২৩৮.৮০ টাকা গ্রামীণফোনের শেয়ারের লেনদেন হবে। ফলে একইভাবে লেনদেন শুরুর আগেই প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ছে। ফলে ডিএসইর সূচক আপাদত ৩ হাজার ৬০৩ পয়েন্টের নিচে নামার কোনো সুযোগ নেই।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন