বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা না মেনে চীনে ফ্লাইট চালিয়েছিল ইরানি এয়ারলাইন্স

March 19, 2020 | 5:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে চীনে ফ্লাইট চালানোয় আরোপিত নিষেধাজ্ঞার তোয়াক্কা করেনি ইরানের রেভুলেশনারি গার্ড কোরের  (আইআরজিসি) মালিকানাধীন মহান এয়ার। গত তিন সপ্তাহেও তাদের ফ্লাইট চালানোর প্রমাণ পাওয়া গেছে। পরে, বহুপাক্ষিক চাপের মুখে তারা ফ্লাইট পরিচালনা বন্ধ করেছে। বৃহস্পতিবার (১৯ মার্চ) এ খবর জানিয়েছে আরব নিউজ।

বিজ্ঞাপন

এর আগে, ইরানে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৩৬১ জন। মৃত্য হয়েছে ১১৩৫ জনের। ব্যাপকহারে ইরানে করোনাভাইরাসের বিস্তারের জন্য অনেকেই মহান এয়ারের এই দায়িত্বজ্ঞানহীন আচরণকে দোষারোপ করেছেন।

এদিকে বিভিন্ন গোপনীয় নথিকে প্রামণ্য দলিল হিসেবে উপস্থাপন করে ইরানের রেডিও ফারদা জানিয়েছে, ফেব্রুয়ারির ৪ থেকে ২২ তারিখের মধ্যে মহান এয়ার অন্তত ৫৫ বার চীনে যাওয়া আসা করেছে। তারমধ্যে বেইজিং, সাংহাই, গুয়াংজু, শেনজেন শহরে তাদের ফ্লাইট পরিচালনার ইতিহাস আছে।

বিজ্ঞাপন

কিন্তু সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে মহান এয়ার জানিয়েছে, তারা ফেব্রুয়ারির ৩ ও ৪ তারিখেই সর্বশেষ চীনে ফ্লাইট পরিচালনা করেছে। জরুরি প্রয়োজনে চীনে অবস্থানরত ইরানের নাগরিকদের দেশে ফিরিয়ে আনার কাজে ওইসব ফ্লাইট পরিচালনা করতে হয়েছে। সংশ্লিষ্ট সরকারি বিভাগের অনুমতি সাপেক্ষে ওই ফ্লাইটগুলো পরিচালিত হয়েছে।

প্রসঙ্গত, ২০১১ সালে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের পক্ষ থেকে মহান এয়ারকে মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ উস্কে দেওয়ার জন্য অভিযুক্ত করে কালো তালিকাভুক্ত করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন